বরকলে কাজু বাদাম ও কফি চারাসহ কৃষি উপকরণ বিতরণ

410

ভ্রাম্যমাণ প্রতিনিধি 

“বছরব্যাপী ফল উৎপাদনের মাধ্যমে পুষ্টি উন্নয়ন প্রকল্প” এর আওতায় রাঙামাটির নানিয়ারচর হর্টিকালচার সেন্টারের আয়োজনে প্রত্যন্ত বরকল উপজেলায় কাজু বাদাম ও কফি চারাসহ কৃষি উপকরণ বিতরণ করা হয়েছে।

সোমবার (২রা আগষ্ট) সকালে বরকলের ছোট হরিনা বাজারে উপজেলার বিভিন্ন এলাকার ৬৮জন কৃষকের মাঝে কাজু বাদাম ও কফি চারা, সার, কীটনাশক এবং কৃষি উপকরণ বিতরণ করেন, বনরুপা হর্টিকালচার সেন্টারের উপ-পরিচালক কাজী শফিকুল ইসলাম।

এসময় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন, নানিয়ারচর হর্টিকালচার সেন্টারের উদ্যানতত্ত্ববিদ মোঃ আল মামুন, বরকল উপজেলার উপ-সহকারী কৃষি কর্মকর্তা প্রজ্ঞাজ্যোতি চাকমা ও নানিয়ারচরের উপ-সহকারী উদ্যান উন্নয়ন কর্মকর্তা সিহানুকা চাকমা প্রমূখ।

এসময় স্থানীয় ৫৫জন কৃষকের মাঝে ১৫০টি হারে মোট ৮২৫০টি কাজু বাদাম চারা ও ১৩জন কৃষকের মাঝে ১৫০টি হারে ১৯৫০টি কফি চারা বিতরণ করা হয়। এছাড়াও এসব কৃষকের মাঝে জনপ্রতি একটি করে কোদাল, স্প্রে মেশিন, সিকেচার ও প্রয়োজনমত ছত্রাকনাশক, মাকড়নাশক এবং কীটনাশক বিতরণ করা হয়েছে।

এবিষয়ে জানতে চাইলে উদ্যানতত্ত্ববিদ মোঃ আল মামুন বলেন, মাননীয় কৃষিমন্ত্রী মহোদয়ের ইচ্ছা ও ঐকান্তিক প্রচেষ্টায় ইন্ডিয়ার কেরেলা থেকে কলম করা কাজু বাদাম চারা এবং আমাদের বান্দরবান থেকে কফি চারা আনা হয়েছে। কৃষিমন্ত্রী মহোদয় পাহাড়ে অনাবাদি জমিসমূহ কাজু বাদাম ও কফি চাষের আওতায় এনে একটি উৎপাদনশীল এবং সহজে বাজারজাত করনে বিশেষ অঞ্চল হিসেবে কাজ করতে এই প্রকল্প হাতে নিয়েছেন। এই প্রকল্পের আওতায় কৃষকদেরকে শুধু উৎপাদন নয়, বরং সহজে বাজারজাত ও প্রক্রিয়াজাত করতে মেশিন প্রদান করা হবে বলেও জানান এই উদ্যানতত্ত্ববিদ।