জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব স্মরণে রাঙামাটিতে নানান কর্মসূচি

320

॥ রাঙামাটি রিপোর্ট ॥

স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে রাঙামাটিতে সরকারি-বেসরকারিভাবে নানা কর্মসূচি পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সরকারিভাবে বিস্তারিত কর্মসূচি পালন করে রাঙামাটি জেলা প্রশাসন। এ ছাড়া পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান পৃথক কর্মসূচি পালন করেছে।

সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সরকারি বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনিমিত রাখা হয়। সকালে শহরের বঙ্গবন্ধু ভাস্কর্যে পু®পস্তবক অর্পণ, শোক র‌্যালি, বঙ্গবন্ধুর জীবনীর ওপর আলোচনা সভা, দুপুরে কারাগার, হাসপাতাল, বৃদ্ধনিবাস, এতিমখানা ও শিশু সদনে উন্নত মানের খাবার পরিবেশনসহ দিনব্যাপী কর্মসূচি পালিত হয়েছে। জেলা প্রশাসন এসব কর্মসূচি পালত করে।

সকালে বঙ্গবন্ধুর ভাস্কর্যে নিবেদনের পর খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি, উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, জেলাপ্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান, পুলিশ সুপার মীর মোদদাছছের হোসেন পৃথক পৃথক কর্মসূচিতে অংশ নিয়ে খাবার বিতরণসহ অন্যান্য কর্মসূচিতে অংশ নেন।

জাতীয় শোক দিবস উপলক্ষে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে অস্থায়ী প্রধান কার্যালয় ও ক্যাম্পাসে জাতীয় পতাকা অর্ধনিমিতকরণ, সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন, বিশ^বিদ্যালয়ের অস্থায়ী প্রধান কার্যালয় হতে বঙ্গবন্ধু ম্যুরাল পর্যন্ত শোক র‌্যালির আয়োজনসহ বিস্তারিত কর্মসূচি পালন করেছে, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

এদিকে, দিবসটি উপলক্ষে সকালে সদর উপজেলা পরিষদ হতে বঙ্গবন্ধুর ম্যুরাল পর্যন্ত শোক র‌্যালি শেষে বঙ্গবন্ধুর ভাস্কর্যে পুস্পস্তবক অর্পণ করে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ। পরে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সভাকক্ষে গিয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। জেলা পরিষদ চেয়ারম্যান অংশৈ প্রু চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় পরিষদ সদস্যবৃন্দ ও কর্মকর্তাগণ বক্তব্য রাখেন। অনুষ্ঠান পরিচালনা করেন পরিষদের জনসংযোগ কর্মকর্তা অরুনেন্দু ত্রিপুরা।