নানিয়ারচরে দৃশ্যমান প্রধানমন্ত্রীর প্রকল্পের দৃষ্টিনন্দন মডেল মসজিদ

390

।। নানিয়ারচর প্রতিনিধি ।।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিজস্ব পরিকল্পনায় দেশের প্রতিটি জেলা পর্যায়ে ২টি ও উপজেলা পর্যায়ে একটি করে মোট ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন শীর্ষক প্রকল্পের আওতায় নানিয়ারচর উপজেলায় নির্মাণাধীন মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে।

বৃহস্পতিবার দুপুরে সরেজমিন ঘুরে দেখা যায়, রাঙামাটির নানিয়ারচরে একমাত্র মডেল মসজিদের নির্মাণ কাজ অনেকটা এগিয়ে চলেছে। ৩তলা বিশিষ্ট নান্দনিক এই মসজিদটির ৩য় তলার ছাদ ঢালাই কাজ সম্পন্ন হয়েছে। মডেল মসজিদ ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের বিষয়ে জানতে চাইলে রাঙামাটি ইসলামিক ফাউন্ডেশন কার্যালয়ের উপ-পরিচালক ইকবাল বাহার চৌধুরী বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী সারাদেশে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপনের যুগান্তকারী উদ্যোগ গ্রহন করেছেন। তিনি আরো জানান, এসব মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্রে নারী-পুরুষের আলাদাভাবে অযু ও নামাজ আদায়ের ব্যবস্থা, কোরআন-হাদীস শিক্ষা, অতিথিশালা, বিদেশি পর্যটকদের আবাসন, লাইব্রেরী, মৃতদেহ গোসলের ব্যবস্থা, হজ্জ্বে যেতে আগ্রহী ব্যক্তিদের নিবন্ধন ও প্রশিক্ষণ, ইমাম-মুয়াজ্জিনদের আবাসনসহ ইসলামী নানাবিধ বিষয়ের ব্যবস্থা থাকবে।

মসজিদ কমিটির সাধারণ সম্পাদক ফারুক মৃধা জানান, নানিয়ারচর মডেল মসজিদের কাজ দ্রুত এগিয়ে যাচ্ছে। গণপূর্ত বিভাগ নির্মাণ কাজের তদারকি করছে। এই মসজিদটির নির্মাণ কাজ শেষ হলে এটিই হবে নানিয়ারচরের সবচেয়ে বড় ও দৃষ্টিনন্দন মসজিদ। নানিয়ারচর মডেল মসজিদের নির্মাণকারী প্রতিষ্ঠান মেরিনা কন্সট্রাকশনের প্রতিনিধি শাহেদ কামাল জানান, ২০১৯ সালের শেষের দিকে আমরা এই মসজিদটির কাজ শুরু করেছি। ১ম, ২য় ও ৩য় তলার ছাদ ঢালাই কাজ ইতোমধ্যেই শেষ হয়েছে। ফিনিসিং এর কাজ গুলো দ্রুত সম্পন্ন করা হবে। আশাকরছি আগামী ফেব্রুয়ারি মাসের মধ্যে প্রধানমন্ত্রীর মডেল মসজিদ প্রকল্পের এই সুন্দর ও দৃষ্টিনন্দন মসজিদটি উদ্বোধন সম্ভব হবে।

এই ব্যাপারে জানতে চাইলে রাঙামাটি গণপূর্ত বিভাগের প্রকৌশলী সৌমিক তালুকদার জানান, শিডিউল অনুযায়ী নির্মাণ কাজ এগিয়ে চলছে। ইতোমধ্যে নানিয়ারচর মডেল মসজিদের ৫৫ শতাংশ কাজ শেষ হয়েছে। এখন বাউন্ডারি ওয়াল, ব্রিক ওয়ার্ক, টাইলসসহ ফিনিশিংসহ কিছু কাজ বাকি আছে। রাঙামাটিতে ১১টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের অনুমোদন থাকলেও নানিয়ারচর, বাঘাইছড়ি, কাউখালী, কাপ্তাই ও রাজস্থলীতে কাজ চলছে। নানিয়ারচরে নির্মাণাধীন মডেল মসজিদের কাজে সন্তোষ প্রকাশ করেন এই প্রকৌশলী। কবে নাগাদ মডেল মসজিদের নির্মাণ কাজ শেষ হবে জানতে চাইলে এই প্রকৌশলী জানান, মাননীয় প্রধানমন্ত্রী ইতোমধ্যে ৫০টি মসজিদ উদ্বোধন করেছেন। নানিয়ারচর মডেল মসজিদ ২য় ধাপে ১০০টি মসজিদ প্রধানমন্ত্রী কর্তৃক উদ্বোধন তালিকায় থাকবে।