বরকল উপজেলা প্রশাসনের আইন-শৃঙ্খলা সভা অনুষ্ঠিত

398

॥ বরকল প্রতিনিধি ॥

বরকল উপজেলা প্রশাসনের আয়োজনে সেপ্টেম্বর মাসের মাসিক আইন শৃঙ্খলা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকালে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা জুয়েল রানার সভপতিত্বে সভায় উপজেলা বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তা, সাংবাদিক, জনপ্রতিনিধি, মুক্তিযোদ্ধা ও শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ উপস্থিত ছিলেন।

উপজেলার ৫টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা জানাান- তাদের ইউনিয়নগুলোতে আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। বিচ্ছিন্ন দু’য়েকটা ছোটখাটো সংঘর্ষ ছাড়া তেমন অপ্রীিিতকর ঘটনা ঘটেনি। তবে বরকল মডেল সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জানান তার বিদ্যালয়ের ৫-৬ জ শিক্ষার্থী বিয়ে হয়ে গেছে একং সেসব ছিল বাল্যবিবাহ। সভায় বরকল উপজেলার বাল্যবিবাহের সামগ্রিক চিত্র নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়। স্থানীয় জনপ্রতিনিধিদের এ বিষয়ে আরো জোরালোভাবে দায়িত্বশীল ভুমিকা রাখার তাগিদ দেয়া হয়।

সভায় সীমান্তরক্ষী বাহিনীর কর্মকর্তারা জানান- সীমান্তের নিরাপত্তা রক্ষায় তাদের টহল জোরদার রয়েছে। মানব পাচার চোরাচালান রোধে তারা সর্বদা তৎপর রয়েছেন। সীমান্ত এলাকায় আইনশৃঙ্খলা পরিস্থিতি অত্যন্ত ভালো।
সভায় বরকল মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জসীম উদ্দিন জানান- আইন শৃঙ্খলা পরিবেশ সুন্দর ও স্বাভাবিক রাখতে পুলিশ যথাযথভাবে নিজেদের দায়িত্ব পালন করছে। কিছু কিছু অপরাধমুলক কর্মকান্ড পরিলক্ষিত হবার সঙ্গে সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হয়েছে। বরকল উপজেলার আইমাছড়া ইউনিয়নের সাইচল মৌজার সাবেক হেডম্যান লালতন পাংখোয়া অপহরণ বিষয়ে সভায় আলোচনা হয়। এ ব্যাপারে বরকল মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জানান- বিষয়টি নিয়ে কোতয়ালী থানার সঙ্গে যোগাযোগ হয়েছে। তার খোজ জানতে আইন-শৃঙ্খলা বাহিনীর তৎপরতা অব্যাহত রয়েছে। অপহৃতের পরিবার ও স্বজনদের বিভিন্ন ভাবে পরামর্শ দেয়া হচ্ছে।

সভায় উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মংক্যচিং সাগর বলেন- আগামী ২৮-৩০ সেপ্টেম্বর পর্যন্ত কোভিড -১৯ এর টিকা প্রদান করা হবে। উপজেলার প্রতিটি ইউনিয়নে নির্দিষ্ট কমিউিনিটি ক্লিনিকে এ কার্যক্রম চলবে। সংশ্লিষ্ট এলাকার জনপ্রতিনিধিদের প্রয়োজনীয় সহযোগিতার আহ্বান জানান তিনি। মহিলা বিষয়ক কর্মকর্তা জানান- এ মাসে বরকল উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার দপ্তরে নারী নির্যাতন সংক্রান্ত কোন রিপোর্ট আসেনি। কৃষি ব্যাংকের বরকল শাখার ব্যবস্থাপক জানান- বরকল উপজেলায় ঋণখেলাপি ৪২৭ জনের বিরুদ্ধে সার্টিফিকেট মামলা হয়েছে।

এদিকে বরকলে নৌ যোগাযোগের ক্ষেত্রে বরকল উপজেলা সদরের লোকজনের ক্ষেত্রে অতিরিক্তি ভাড়া আদায় করা হচ্ছে বলে অভিযোগ তোলা হয় । রাঙ্গামাটি থেকে বরকল ও ছোটহরিণাগামী যাত্রীবাহি লঞ্চগুলোতে যাত্রী হয়রানি ও বৈষম্যমুলক ভাড়া আদায় করা হচ্ছে বলে সভায় উল্লেখ করা হয়।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা, মংক্যচিং সাগর, বরকল প্রেসক্লাবের সভাপতি বিহারী চাকমা, মহিলা বিষয়ক কর্মকর্তা সুস্মিতা খীসা, বরকল রাগীব রাবেয়া কলেজের অধ্যক্ষ নৈচিং রাখাইন, বরকল মডেল সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রভাত বিন্দু চাকমা, ৪৫ বিজিবির কর্মকর্তা আব্দুল মোন্নাফ, ১২ বিজিবির কর্মকর্তা মো শাহাদাৎ হোসেন, ১নং সুবলং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তরুণ জ্যোতি চাকমা, ৩ নং আইমাছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অমর কুমার চাকমা, ৪নং ভুষণছড়া ইউপি চেয়ারম্যান মামুনুর রশীদ, ৫নং বড় হরিণা ইউপি চেয়ারম্যান নীলাময় চাকমা ২ নং বরকল ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান তাপস চাকমা প্রমুখ।