জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস উপলক্ষ্যে নানিয়ারচরে আলোচনা সভা

348

।। নানিয়ারচর প্রতিনিধি ।।

জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস ২০২১ উপলক্ষ্যে রাঙামাটির নানিয়ারচরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। দিবসটির প্রতিপাদ্য হচ্ছে সবার জন্য প্রয়োজন, জন্ম ও মৃত্যুর পরপরই নিবন্ধন। বুধবার বেলা সাড়ে ১১টায় উপজেলা মিলনায়তনে উপজেলা চেয়ারম্যান ও প্রধান অতিথি প্রগতি চাকমার উপস্থিততে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা শিউলি রহমান তিন্নী।

প্রধান অতিথির বক্তব্যে প্রগতি চাকমা বলেন, ৪৫দিনের মধ্যে জন্ম ও মৃত্যু নিবন্ধন করতে হবে। পাহাড়ে অনেক নাগরিকের জন্ম ও মৃত্যু নিবন্ধন নেই। তাই সকলে জন্ম ও মৃত্যু নিবন্ধন করে নিবেন। নাগরিকত্ব দাবি করতেও জন্ম ও মৃত্যু নিবন্ধন করতে হবে। জন্ম ও মৃত্যু নিবন্ধনকালে তথ্য প্রদানে সচেতনতা অবলম্বনের কথাও জানান এই জনপ্রতিনিধি। সভাপতির বক্তব্যে শিউলি রহমান বলেন, জন্ম ও মৃত্যু নিবন্ধন প্রত্যেক নাগরিকের জন্য অতিব জরুরী। জাতি, ধর্ম, বর্ণ এবং প্রত্যেক নাগরিকের অবশ্যই জন্ম ও মৃত্যু নিবন্ধন নিশ্চিত করতে হবে।

সন্তান জন্ম নেওয়ার সাথে সাথে নিজ উদ্যোগে প্রতিটি বাবা মাকে জন্ম নিবন্ধন এবং কোন ব্যক্তি মৃত্যুর পরপরই মৃতের পরিবারকে মৃত্যু নিবন্ধন করে নেওয়ারও আহ্বান জানান এই নির্বাহী কর্মকর্তা। আলোচনা সভায় বক্তারা বলেন, জন্ম ও মৃত্যু নিবন্ধন নাগরিকের অধিকার। এই নিবন্ধন কার্যক্রম সরকারী কাজে ও নাগরিক জীবনে সরকারী সেবা নিশ্চিত করে। পূর্বে জন্ম নিবন্ধনের বিষয়টি থাকলেও এবারই প্রথম সরকারীভাবে একসাথে জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত হচ্ছে। জন্ম ও মৃত্যু নিবন্ধনের সময় কোন ভুল তথ্য দিবেন না। কেননা এসব ভুল সংশোধনের সময় নানাভাবে ভোগান্তি পোহাতে হয়।

এসময় অন্যান্যদের মাঝে উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ নুর জামাল হাওলাদার, উপজেলা প্রকৌশলী মোঃ ইরফানুল কবির, শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) অংহলাপ্রু মারমা, উপজেলা রিসোর্স সেন্টার ইন্সট্রাকটর সরওয়ার কামালসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, জনপ্রতিনিধি ও গণমাধ্যমকর্মীবৃন্দ প্রমূখ উপস্থিত ছিলেন।