রাঙামাটিতে অনলাইন আউটসোসিং কম্পিউটার প্রশিক্ষণের উদ্বোধন

364

॥ স্টাফ রিপোর্টার ॥

বেকারত্ব দূরীকরণে রাঙামাটিতে ডিজিটাল ইয়োথ ডেভেলপমেন্ট আইটি প্রতিষ্ঠানের সহযোগিতায় ‘অনলাইন আউটসোসিং কম্পিউটার প্রশিক্ষণ উদ্বোধন করা হয়েছে। রাঙামাটি জেলা ছাত্রলীগের সাবকে সাধারণ সম্পাদক সাইদুল ইসলাম অনুুষ্ঠানে প্রধান অতিথি হিবেসে উপস্থিত থেকে এ ‘অনলাইন আউটসোসিং’র কম্পিউটার প্রশিক্ষণ’’র শুভ উদ্বোধন করেন।

শুক্রবার (২২অক্টোবর) বিকাল ৪টায় রাঙামাটি শহরে কলেজ গেইট সংলগ্ন মামা আমির শাহ মার্কেটের নিচ তলায় এ ‘‘অনলাইন আউটসোসিং’র কম্পিউটার প্রশিক্ষণ’’র শুভ উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এসময় রাঙামাটি জেলা ছাত্রলীগের সাবকে সাধারণ সম্পাদক সাইদুল ইসলাম, রাঙামাটি জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক নাজমুল হক বাবু, ‘‘অনলাইন আউটসোসিং’র কম্পিউটার প্রশিক্ষক মোঃ শাহাদাত হোসেন সুমন প্রমুখসহ অন্যান্য নেতৃৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, আউটসোসিং একটি সম্মানজনক মুক্ত পেশা তাই বর্তমান সময়ে তরুণদের কাছে এটি একটি আগ্রহের বিষয়। কারণ সবাই চায় নিজের সৃজনশীলতাকে কাজে লাগিয়ে উপার্জনের একটি ক্ষেত্র সৃষ্টি করতে। যা কেবলমাত্র ফ্রিল্যান্সিং বা আউটসোসিং এ সম্ভব। বর্তমানে আউটসোর্সিংয়ে বাংলাদেশের অবস্থান আশাব্যঞ্জক। দেশের অনেক তরুণ/তরুণী লেখাপড়ার পাশাপাশি ফ্রিল্যান্সার হিসেবে আউটসোর্সিংয়ের কাজ করছে। অনেকেই দেশের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করে চাকরির আশায় না থেকে আউটসোর্সিং শুরু করছে। আউটসোর্সিংয়ের কাজ করতে গিয়ে অনেকে নতুন নতুন প্রোগ্রামিং, ওয়েব ডিজাইনিং ও গ্রাফিক্সের কাজ শিখছে। এতে প্রকৃতপক্ষে তরুণদের সামর্থ্য দিন দিন বাড়ছে। যার প্রতিফলন দেখা যাবে অদূর ভবিষ্যতে। শুধু ঢাকা নয়, ঢাকার বাইরেও অনেকে আউটসোর্সিংকে পেশা হিসেবে নিয়েছেন। কয়েক বছর ধরে এই তথ্যপ্রযুক্তিবিষয়ক আউটসোর্সিংয়ে বাংলাদেশ যেভাবে উন্নতি করছে, তাতে আগামী কয়েক বছরে তা বৈদেশিক মুদ্রা আয়ের দিক দিয়ে সর্বোচ্চ স্থান দখলকারী গার্মেন্ট শিল্পকেও ছাড়িয়ে যাবে বলে আশা করা হচ্ছে। প্রতি বছরই এ খাতে বৈদেশিক মুদ্রা অর্জনের হার উল্লেখযোগ্য হারে বাড়ছে।