নানিয়ারচরের বগাছড়ি জনবল বৌদ্ধ বিহারে কঠিন চিবর দানোৎসব

337

॥ নানিয়ারচর প্রতিনিধি ॥

বিশ্ব শান্তি ও মঙ্গল কামনায় বর্ষাবাস ব্রতধারী ভিক্ষু সংঘের উদ্দেশ্যে রাঙামাটির নানিয়ারচরে ১৩তম কঠিন চীবর দানসহ নানাবিধ দানোৎসব ও ধর্মসভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকালে উপজেলার বগাছড়ি জনবল বৌদ্ধ বিহারের আয়োজনে বৌদ্ধমুর্তি দান, সংঘ দান, অষ্টপরিষ্কার দান, পিন্ড দান ও নানাবিধ দানসহ ধর্মীয় আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, খামারপাড়া বিশ্বলতা বৌদ্ধ বিহারের অধ্যক্ষ পাঞাবংশ মহাথের ভিক্ষু। এসময় অন্যান্যদের মাঝে আনন্দ কুঠির বিদর্শন ভাবনা কেন্দ্রের অধ্যক্ষ জ্ঞানবংশ মহাথের, বগাছড়ি জনবল বৌদ্ধ বিহারের অধ্যক্ষ নন্দবংশ ভিক্ষু, বিহার পরিচালনা কমিটির সভাপতি চন্দ্রলাল চাকমা ও সম্পাদক মৃদুল চাকমা, স্থানীয় ইউপি সদস্য আব্দুল মালেক, সাবেক বুড়িঘাট ইউনিয়ন পরিষদ সচিব মনিন্দ্র লাল চাকমাসহ হাজারো পূর্ণ্যার্থীরা উপস্থিত ছিলেন।

প্রবারণা চাকমা ও লিসা চাকমার সঞ্চালনায় অনুষ্ঠানে বাকছড়ি আত্মদীপ বৌদ্ধ বিহারের অধ্যক্ষ বিনয়ানন্দ মহাস্থবির উপস্থিত পূর্ণ্যার্থীদের মাঝে গৌতম বুদ্ধের অমৃতবানী স্বধর্ম দেশনা প্রদান করেন। বিকালে দ্বিতীয় পর্বে কঠিন চীবর দান, কল্পতরু দান, হাজার বাতি দান, আকাশ বাতি উৎসর্গসহ নানাবিধ দান ও ধর্মীয় পর্যালোচনা অনুষ্ঠিত হয়।