রাঙামাটিতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহের উদ্বোধন

503

॥ মনু মার্মা ॥
রাঙামাটিতে তিন দিনব্যাপী পালন করা হচ্ছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ ২০২১।
বৃহস্পতিবার সকালে রাঙামাটি ফায়ার সার্ভিস স্টেশন প্রাঙ্গনে “মুজিব বর্ষে শপথ করি, দূর্যোগে জীবন-সম্পদ রক্ষা করি” প্রতিপাদ্যে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি রাঙামাটির অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শিল্পী রানী রায়।

রাঙামাটি জেলার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স’র সহকারী পরিচালক মোঃ রফিকুল ইসলাম এর সভাপতিত্বে এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সহকারী পুলিশ সুপার আসাদুজ্জামান, প্যানেল মেয়র কালায়ন চাকমা, রাঙামাটি পেট্রোল পাম্প সমিতির সভাপতি মুনিরুজ্জামান মহসিন রানা, প্রতিবন্ধি পূর্ণবাসন কেন্দ্রের পরিচালক নূরুল আবছারসহ জনপ্রতিনিধি, রেড ক্রিসেন্ট কর্মী, প্রিন্ট ও ইলেক্ট্রনিক গণমাধ্যম কর্মীরা।

এর আগে জাতীয় সংগীতের মাধ্যমে জাতীয় ও বিভাগীয় পতাকা উত্তোলন করেন তারা। এরপর রাঙামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমানের পিতৃ বিয়োগে শোক প্রকাশ করে এক মিনিট নিরবতা পালন এবং কোরআন তেলোয়াত, গীতাপাঠ ও ত্রিপিটক পাঠের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।

এ সময় বক্তারা রাঙামাটি ফায়ার সার্ভিসের ভূয়সী প্রশংসা করে বলেন, ২০১৭ সালে রাঙামাটিসহ তিন পার্বত্য জেলায় ব্যাপক পাহাড় ধ্বস হয়েছে। সেখানে রাঙামাটিতে শতাধিক মানুষ মাটি চাপা পড়ে মারা যায়। সে সময়ে ফায়ার সার্ভিসের ভূমিকা ছিল অনন্য। দিনরাত মানুষের সেবা করে গেছে। তাদের কর্ম দক্ষতার কারণে আরো কয়েকশ মানুষ ভয়াবহ পাহাড় ধ্বস থেকে জীবন ফিরে পেয়েছে।

এ সময় রিভার ফায়ার সার্ভিস স্টেশন স্থাপনের জন্য জোর দাবি জানান বক্তারা। তারা বলেন, রাঙামাটির অধিকাংশ ঘরবাড়িগুলো লেকের পাড়ে। অনেকগুলো এলাকা আছে যেখানে গাড়ি দিয়ে যাওয়া মুশকিল। সেসব জায়গায় আগুন লাগলে দমকল বাহিনী পৌছানোর আগেই ঘরবাড়ি পুড়ে ছাই হয়ে যায়। শেষে অগ্নি নির্বাপন মহড়া অনুষ্ঠিত হয়।
তিন দিনব্যাপী অনুষ্ঠানটি শেষ হবে আগামী শনিবার ৬ নভেম্বর।