রাঙামাটিতে নারীর প্রজনন স্বাস্থ্য সুরক্ষা প্রকল্পের অগ্রগতি ও অভিজ্ঞতা বিনিময়

346

॥ স্টাফ রিপোর্টার ॥

নারীর প্রজনন স্বাস্থ্য সুরক্ষা নিয়ে রাঙামাটির বিভিন্ন পেশার মানুষ ও অভিভাবকদের নিয়ে “আওয়ার লাইফ, আওয়ার হেলথ, আওয়ার ফিউচার” প্রকল্পের অগ্রগতি ও অভিজ্ঞতা বিনিময় অনুষ্ঠিত হয়েছে। রোববার সকালে বাংলাদেশ নারী প্রগতি সংঘের আয়োজনে জেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত মতবিনিময়ে প্রধান অতিথি ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী।

সভায় বাংলাদেশ নারী প্রগতি সংঘের প্রোগ্রাম ম্যানেজার সঞ্জয় মজুমদারের সভাপতিত্বে আরো উপস্থিথ ছিলেন ডেপুটি সিভিল সার্জন ডাঃ নিতিশ চাকমা, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক আনোয়ারুল আজীম, সমাজ সেবা অধিদপ্তরের সহকারী পরিচালক রূপনা চাকমা। টংগ্যার ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক ডা. পরেশ খীসা, বাংলাদেশ নারী প্রগতি সংঘের লিয়াজোঁ অফিসার শরীফ জোহান, আওয়ার লাইফ, আওয়ার হেলথ, আওয়ার ফিউচার প্রকেল্পর সমন্বয়কারী সুকান্ত চাকমা, হিল ফ্লাওয়ার কর্মকর্তা প্রীতি রঞ্জন তঞ্চঙ্গ্যা।

শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রোগ্রেসিভ এর নির্বাহী পরিচালক সুচরিতা চাকমা। নারীর প্রজনন স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক প্রেজেন্টেশনের মাধ্যমে আলোচনা করেন উইভ এর নির্বাহী পরিচালক নাউপ্রু মারমা মেরী। এছাড়াও এতে বিভিন্ন এলাকার হেডম্যান, মহিলা কার্বারী, কিশোরী ক্লাবের মেন্টর, এনজিও প্রতিনিধি সহ গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন। এসময় প্রকল্প সংশ্লিষ্টরা বলেন, টংগ্যা, হিল ফ্লাওয়ার, প্রোগ্রেসিভ এবং উইভ সহ আরো ৬টি বেসরকারি উন্নয়ন সংস্থার যৌথ উদ্যোগে ৩ পার্বত্য জেলায় কিশোরী ক্লাবের মাধ্যমে ১২হাজার কিশোরীকে যৌন ও প্রজনন স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক প্রশিক্ষণ প্রদান করার পাশাপাশি জেন্ডার বৈষম্য দূরীকরণ এবং মাসিককালীন সময়ে ব্যবহারের জন্য স্বল্প খরচে স্যানিটারী প্যাড তৈরির প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।

তারা আরো বলেন, পার্বত্য এলাকার দূর্গম অঞ্চলে বসবাসকারী নারীরা যৌন ও প্রজনন স্বাস্থ্য সম্পর্কে এখনো সচেতন না কুসংস্কার যার অন্যতম কারণ। এখানকার বেশিরভাগ বিদ্যালয়ে কিশোরীদের জন্য পর্যাপ্ত টয়লেটের ব্যবস্থা নেই। প্রধান অতিথির বক্তব্য অংসুইপ্রু চৌধুরী, উল্লেখিত সমস্যা সমাধানে জেলা পরিষদের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা করার আশ্বাস দেওয়ার পাশাপাশি দূর্গম এলাকায় এ প্রকল্পের কার্যক্রম বৃদ্ধির তাগিদ দেন। এর আগে মিলনায়তনে টংগ্যা, হিল ফ্লাওয়ার, প্রোগ্রেসিভ এবং উইভ এর কার্যক্রমের উপর বসানো স্টল পরিদর্শন করেন জেলা পরিষদ চেয়ারম্যান।