পাহাড়ের অভিবাসী কর্মীরা নিরাপদ অভিবাসন গ্রহণ করুনঃ ডিসি মিজান্

375

॥ স্টাফ রিপোর্টার ॥

রাঙামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান বলেছেন, শুধু দেশের চাকুরী আশায় বসেে না থেকে যুব সমাজের উচিৎ বৈদেশিক কর্মসংস্থানের সুযোগ গ্রহণ করা। এতে দেশের অর্থনীতি যেমন সবল হয়। শ্রমের যথার্থ মূল্যায়ন পাওয়া যায়, আর স্বাবলম্বী হয় পরিবারগুলো। তবে এক্ষেত্রে অদক্ষ শ্রমিক হিসেবে বিদেশ গিয়ে কোনো লাভ নেই। তাই যারা প্রবাসি হতে ইচ্ছুক তাদের উচিৎ সরকারের চালু করা দক্ষতা উন্নয়নমূলক প্রশিক্ষণ গ্রহণ করে বিদেশে চাকুরীর চেষ্টা করা। পাশাপাশি দালাল চক্রের বিষয় সাবধান থাকা।

সোমবার (০৭ডিসেম্বর) সকালে প্রবাসী কল্যাণ ও বৈদশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের আয়োজনে রাঙামাটি টিটিসি’র মিলনায়তনে অনুষ্ঠিত ‘নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ডিসি বলেন- আপনাকে অভিবাসী হতে হলে ভাষা জ্ঞান অর্জন করতে হবে। পাশাপাশি যে কাজের জন্য আপনি যেতে চান সে বিষয়ে কারিগরি প্রশিক্ষণ নিতে হবে। সেভাবে নিজেকে গড়ে তুলতে হবে। এরপর নিরাপদ অভিবাসনের মাধ্যমে অভিবাসী হোন। তাহলে আপনার জীবন নিরাপদ থাকবে। অর্থনৈতিক মুক্তি মিলবে। পরিবার সুখী থাকবে। আর আপনাদের পাঠানো রেমিট্যান্সে পার্বত্যাঞ্চলের অর্থনীতি আরও শক্তিশালী হবে। জেলা প্রশাসক বলেন- আপনারা খবরের পাতায় নিশ্চয় দেখতে পাচ্ছেন দালালের মাধ্যমে অবৈধ পথে অভিবাসী জীবন গ্রহণ করতে গিয়ে কত মানুষ সমুদ্রে, গাড়িতে জীবন দিতে হয়েছে। কত পরিবার নিঃস্ব হয়েছে।
জেলা প্রশাসক আরো বলেন নিরাপদ অভিবাসন গ্রহণ করার জন্য প্রবাসী কল্যাণ ব্যাংক বিনা জামানতে ঋণ দিচ্ছে। প্রবাসে থেকে এ ঋণ পরিশোধ করতে পারবেন। পাশাপাশি প্রবাস থেকে এসে এ ব্যাংক থেকে ঋণ নিয়ে ব্যবসা-বাণিজ্য করতে পারবেন।

রাঙামাটি সদর উপজেলার নির্বাহী অফিসার নাজমা বিনতে আমিন এর সভাপতিত্বে বিশেষ এবং রাঙামাটি কারিগরি প্রশিক্ষণ ইন্সটিটিউট এর অধ্যক্ষ প্রকৌশলী মোহাম্মদ নুরজ্জামান এর সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন- রাঙামাটি সদর উপজেলার চেয়ারম্যান শহিদুজ্জামান মহসিন রোমান। সেমিনারে রাঙামাটির বিভিন্ন প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা অংশ নেন।