কাপ্তাই হ্রদের পানি দূষণমুক্ত রাখতে নৌকা প্রচারভিযান

385

॥ স্টাফ রিপোর্টার ॥
“বন বাঁচলে, থাকবে পানি বন উজার রোধ করি, কাপ্তাই লেকের পানি দূষণমুক্ত রাখি” প্রতিপাদ্যে রাঙামাটিতে চিটাগাং হিল ট্র্যাক্টস ওয়াটারশেড কো-ম্যানেজমেন্ট এক্টিভিটি এসআইডি-সিএইচটি জেলা পর্যায়ে নৌকা প্রচারভিযানে শোভাযাত্রা বের করা হয়।

শনিবার (১১ ডিসেম্বর) সকালে শহরের ফিশারী বাঁধে আলোচনা ও উদ্বোধনী অনুষ্ঠানে আশিকা ডেভেলপমেন্ট এসোসিয়েটসর আয়োজনে এ শোভাযাত্রা উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ মামুন। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) তাপস রঞ্জন ঘোষ, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন ইসলাম, পৌরসভার ৮নং ওয়ার্ডের কাউন্সিলর কালায়ন চাকমা, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এসিস্ট্যান্ট প্রফেসর ড. নিখিল চাকমা, সিএইচটিডাব্লিউসিএ এসআইডি-সিএইসটি ইউএনডিপির কমিউনিকেশন অফিসার মোঃ জহিরুল ইসলাম, কাপ্তাই লেক সংরক্ষণ কমিটির সদস্য জিসান বখতিয়ারসহ অন্যানরা।

হ্রদ দূষণমুক্ত রাখার আহ্বান জানিয়ে বক্তারা বলেন, কাপ্তাই হ্রদ দূষণের ফলে আগের মতন আর পরিবেশ সেবা ইকোসিস্টেম সার্ভিস দিতে পারছে না। যার ফলে কাপ্তাই হ্রদের উপর নির্ভরশীল জনগোষ্ঠীর আর্থসামাজিক অবস্থার উপর নেতিবাচক প্রভাব শুরু হয়েছে। বিশেষ করে রাঙামাটি পৌরসভার অর্ন্তগত জনগোষ্ঠীর নিত্যপ্রয়োজনীয় পানির উৎস মূলত কাপ্তাই হ্রদ থেকে। আমরা যদি কাপ্তাই হ্রদকে দূষিত করি, দূষিত পানি আমাদের শরীরে প্রবেশ করবে যা জনস্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ।

পরে বেলুন ও পতাকা দিয়ে সাজানো ভাসমান ইঞ্জিনচালিত নৌকাগুলোতে কাপ্তাই হ্রদ ও বনের ছবি দিয়ে “বন বাঁচলে, থাকবে পানি” এ লেখা সম্বলিত বড় বড় ব্যানারের পাশাপাশি পানি দূষণমুক্ত রোধে করণীয় লিফলেট, মাষ্ক বিতরণ করা হয়। শোভাযাত্রাটি ফিশারী বাঁধ থেকে শুরু হয়ে বনরূপা, রাজবাড়ী, চক্রপাড়া, রিজার্ভ বাজারের শহীদ মিনার ঘুরে আবারো ফিশারী বাঁধে এসে সমাপ্ত করা হয়।