বান্দরবানে চারদিন ব্যাপী বঙ্গবন্ধু ও স্বাধীনতা বই মেলা উদ্বোধন

357

॥ বান্দরবান প্রতিনিধি ॥

বিশিষ্ট লেখক ও সাহিতিক জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ^বিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসার ড. মোহিত উল আলম বলেছেন, বই মানুষের জ্ঞানকে সম্প্রসারিত করে, জ্ঞানের পরিধিকে বাড়িয়ে দেয়। বই পড়ার অভ্যাস মানুষকে মহৎ ও দায়িত্বশীল করে তোলে।

বৃহস্পতিবার সকালে বান্দরবান জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে আয়োজিত চার দিনব্যাপী বঙ্গবন্ধু ও স্বাধীনতা বই মেলার উদ্বোধনী অনুষ্ঠানে মূখ্য আলোচকের বক্তব্যে ড. মোহিত উল আলম এসব কথা বলেন। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ব্যবস্থাপনায় ও স্থানীয় সরকার বিভাগের সহযোগিতায় জেলা প্রশাসক কার্যালয় চত্বরে বান্দরবান জেলা প্রশাসন এই বই মেলা উপলক্ষে আলোচনা সভা আয়োজন করে।

ড. মোহিত উল আলম বক্তব্যে আরও বলেন, আমরা শিক্ষিতরা অধিকার ও দায়িত্ব কি সেটা সঠিক ভাবে বুঝি না। তবে নিজ অধিকার আদায়ে সবাই ঐক্যবদ্ধ, কিন্তু দায়িত্ব পালনে নানা গড়িমসি করি। আমরা যদি বেশি বেশি বই পড়ি, তাহলে আমাদের জ্ঞানের প্রসার ঘটবে, দায়িত্ব সম্পর্কে সঠিকভাবে বুঝতে ও অবহিত হতো পারবো। তাহলে আমরা আমাদের উপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালনে সক্ষম হবো।

মূখ্য আলোচক বলেন, বঙ্গবন্ধু মানে বাংলাদেশ, বাংলাদেশ মানে বঙ্গবন্ধু। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু তিলে তিলে বাংলাদেশকে স্বাধীনতার দিকে নিয়ে যান এবং ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে বিশ^ মানচিত্রে বাংলাদেশকে স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত করেন। তাই বঙ্গবন্ধু সম্পর্কে আমাদের আরও বেশি করে জানতে হবে।

এদিকে অনুষ্ঠানে ড. প্রফেসর মোহিত উল আলম তাঁর লেখা চারটি গ্রন্থ বইমেলার জন্য প্রদান করেন। বই মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। বক্তব্যে বীর বাহাদুর বলেন, বই পড়ার মাধ্যমে আমাদের মনোজগতে আমূল পরিবর্তন ঘটে, মানসিকতা উন্নত হয়। তাই বেশি বেশি বই পড়ার মাধ্যমে আমাদের নিজেদের মন মানকিসকাতে সমৃদ্ধ করতে পারি।
বীর বাহাদুর আরও বলেন, বই পড়ার অভ্যাস সবাইকে বাড়াতে হবে। তবে বিদেশি ভাষা থেকে অনূদিত বইগুলোকে আরও সহজভাবে ভাষান্তর করতে হবে। তিনি বলেন, ‘দি রেইন’ এর বাংলা ‘যখন বৃষ্টি এলো’ অনুবাদ করা হয়। কিন্তু যখন বৃষ্টি এলো’র ইংরেজি ‘দি রেইন’ লিখলে কেটে দেয়া হয়। এই পরিস্থিতি থেকে আমাদের বের হতে হবে। তিনি অনুবাদকদের প্রতি আহ্বান জানান, অধিক জানার জন্য বিদেশি ভাষা থেকে বাংলায় বই রচনার সময় অনুবাদকদের খেয়াল রাখতে হবে যাতে সবাই সহজ ভাষায় বাংলা বুঝতে পারে।
জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজির সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্যশৈহ্লা, পুলিশ সুপার জেরিন আখতার এবং সিভিল সার্জন ডা. অংসুই প্রু মারমা। স্বাগত বক্তব্য রাখেন বান্দরবান স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মো. লুৎফর রহমান। অনুষ্ঠানের শুরুতে অতিথিরা বেলুন ও পায়রা উড়িয়ে বই মেলার উদ্বোধন করেন। আলোচনা সভা শেষে অতিথিরা বই মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন। আয়োজক সূত্রে জানা গেছে, বঙ্গবন্ধু ও স্বাধীনতা বই মেলায় বিভিন্ন গল্প, উপন্যাস,সাহিত্যসহ নানা ধরনের বই নিয়ে জেলা ও উপজেলার ৩০টি স্টল অংশ নিচ্ছে। আগামী ২জানুয়ারি চারদিন ব্যাপী বই মেলার সমাপ্তি ঘটবে।