রাঙামাটি অটোরিক্সা শ্রমিক ইউনিয়ন নির্বাচনে সভাপতি পরেশ সম্পাদক বাবু

564

॥ স্টাফ রিপোর্টার ॥

উৎসব মূখর পরিবেশে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে অটোরিক্সা শ্রমিকরা তাদের নতুন নেতৃত্ব নির্বাচন করেছেন। রাঙামাটি অটোরিক্সা শ্রমিক ইউনিয়নের এই ত্রি-বার্ষিক নির্বাচনে আবারও সভাপতি পদে নির্বাচিত হয়েছেন পরেশ মজুমদার, সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন মিজানুর রহমান বাবু।

শনিবার ক্ষুদ্র-নৃ-গোষ্ঠি সাংস্কৃতিক ইনিষ্টিটিউট মিলনায়তনে দিনব্যপী ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। দৃষ্টান্তমূলক সুশৃঙ্খল পরিবেশে ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।

এই সমিতির ১৭ সদস্য বিশিষ্ট কার্য নির্বাহী পরিষদের ১৩টি পদে সরাসরি ভোট এবং তুমুল প্রতিদ্বন্দ্বিতা থাকলেও কোনো উচ্চবাচ্য বা পরিবেশ বিনষ্টকারী কোনো আচরণ করেনি কোনো ভোটার বা প্রার্থী। নির্বচনে ৯২ শতাংশ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। ১২৫৩ জন ভোটারের মধ্যে ১১১০ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।

সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হয়ে বিকাল ৪টা পর্যন্ত ভোট গ্রহণের কথা থাকলেও শেষের দিকে কেন্দ্রে উপস্থিত হন অধিকাংশ ভোটার। নির্ধারিত সময়ের মধ্যে কেন্দ্রে প্রবেশ করা প্রতিটি ভোটারের ভোট গ্রহণ করতে সন্ধ্যা ৬টা উৎরে যায়। ৮টি গোপন কক্ষে নিজেদের ভোটাধিকার প্রয়োগ করেন তারা। স্চ্ছ ব্যালট বাক্স্রে রাখা প্রতিটি ভোটের হিসাব একটি একটি করে প্রার্থী ও এজেন্টদের সামনে প্রকাশ্যে গণনা করে নির্বাচন কমিশন এতে ফলাফল ঘোষণা করতে রাত তিনটা বেজে যায়। এর পরও ধৈর্য়ের সাথে কাজ করে নির্বাচনী দায়িত্ব পালন করা প্রতিটি কর্মকর্তা, পুলিশ ও সংশ্লিষ্ট এজন্টরা। সমর্থকরা তাদের পছন্দের প্রার্থীর ফলাফল জানতে রাতভর কেন্দ্রে উৎসাহের সাথে অপেক্ষা করে। গোপন কক্ষ ব্যতিত নির্বাচনী যাবতীয় প্রক্রিয়া সিসি ক্যামেরা দ্বারা পর্যবেক্ষণ করা হয়। রাঙামাটির নির্বাচনী ইতিহাসে এই স্বচ্ছতার দৃষ্টান্ত এবারই প্রথম বলে উল্লেখ করেন ভোটাররা।

১৭টি পদের মধ্যে সহ সম্পদকের ৪টি পদে আগেই বিনআ প্রতিদ্বন্দ্বিতায় চারজন নির্বাচিত হলেও বাকি ১৩ পদে ৪৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। অন্যান্য পদে নির্বাচিতরা হলেন, সহ-সভাপতি মো. আাবুল কালাম, যুগ্ম-সম্পাদক বেলাল হোসেন, সাংগঠনিক সম্পাদক শহীদুল মিয়া, অর্থ-সম্পাদক অজিত দাশ, প্রচার সম্পাদক আব্দুল খালেক, দপ্তর সম্পাদক মো. ইউনুচ মজুমদার, কার্যকরী সদস্য- মো. আলী হোসেন, চাঁন মিয়া, মো. খোরশেদ, মো. আবুল হোসেন ও রুবেল মাহমুদ।

সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন উপহার দেওয়ায় প্রার্থীরা নির্বাচন কমিশন ও আইন-শৃঙ্খলা বাহিনীকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন। নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনার ছিলেন রাঙামাটি জেলা আইনজীবী সমিতিরি সাবেক সভাপতি সিনিয়র আইনজীবী এডভোকেট মোখতার আহমেদ। সহকারি নির্বাচন কমিশনার ছিলেন রাঙামাটি প্রেসক্লাবের সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল ও সাধারণ সম্পাদক আনোয়ার আল হক। আইন শৃঙ্খলা বাহিনীর নেতৃত্ব দেন কোতয়ালি থানার ওসি তদন্ত ইন্সপেক্টর আফজাল হোসেন ও এসআই সাগর দত্ত।