সেনা কর্মককর্তা হত্যার প্রতিবাদে রাঙামাটিতে বিক্ষোভ সমাবেশ

349

॥ স্টাফ রিপোর্টার ॥

বান্দরবানের রুমায় সেনা টহলের উপর সন্ত্রাসীদের গুলিবর্ষণের ঘটনায় সিনিয়র ওয়ারেন্ট অফিসার হাবিবুর রহমান হত্যার প্রতিবাদে পাহাড়ের আঞ্চলিক সংগঠন পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে এ হত্যাকান্ডের সাথে জড়িতদের আইনের আওতায় আনার দাবি তুলেছে। বৃহষ্পতিবার রাঙামাটিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করে স্থানীয় বাঙ্গালীরা। পার্বত্য চট্টগ্রামে নাগরিক পরিষদ রাঙামাটি জেলা শাখার উদ্যোগে আয়োজিত বিক্ষোভ মিছিল ও সমাবেশে যোগ দেন কয়েক হাজার মানুষ।

সমাবেশ থেকে অবৈধ অস্ত্র উদ্ধার, সেনা ক্যাম্প বৃদ্ধি করে এবং পাহাড়ি সন্ত্রাসী সংগঠনগুলোকে নির্মূল করে পার্বত্য চট্টগ্রামে শান্তি ফেরাতে সরকারের প্রতি দাবি জানানো হয়। এসব হত্যাকান্ডের জন্য পাহাড়িদের প্রধান সংগঠন জেএসএস নেতা সন্তু লারমাকে দায়ি করে তাকে আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান পদ থেকে অপসারণ করে আইনের আওতায় আনার দাবি জানানো হয়।

বৃহষ্পতিবার রাঙামাটি শহরের বনরূপায় চট্টগ্রাম রাঙামাটি সড়কে অবস্থান নিয়ে আয়োজিত বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন, পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের কেন্দ্রীয় চেয়ারম্যান কাজি মুজিবুর রহমান। এর আগে রাঙামাটি পৌরসভা চত্বর থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়ে জেলা প্রশাসক কার্যালয় প্রদক্ষিণ করে বনরূপা পেট্রোল পাম্প চত্বরে এসে সমাবেশে মিলিত হয়। সমাবেশ চলাকালে প্রায় দুই ঘন্টা যানচলাচল বন্ধ থাকে।

পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের রাঙামাটি জেলা সহ-সভাপতি নাদিরুজ্জামানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কেন্দ্রীয় মহাসচিব আলমগীর কবির, রাঙামাটি জেলা সাধারণ সম্পাদক মোহাম্মদ সোলায়মান, সহ-সভাপতি কাজি জালোয়া, সাংগঠনিক সম্পাদক আবু বকর ছিদ্দিক, মহিলা পরিষদ নেত্রী মোরশেদা আক্তার ও ছাত্রপরিষদ নেতা হাবিব আজম।

উল্লেখ্য, গত ২ ফেব্রুয়ারী বান্দরবানের রুমা উপজেলায় বথি ত্রিপুরা পাড়ায় সেনা বাহিনীর একটি টহল দলের উপর হামলা চালায় সশস্ত্র উপজাতীয় সন্ত্রাসীরা। এতে সেনা বাহিনীর সিনিয়র ওয়ারেন্ট অফিসার হাবিবুর রহমান নিহত হন। এ ঘটনার পর থেকে পার্বত্য চট্টগ্রাম জুরে স্থানীয়দের মাঝে আতঙ্ক ও উত্তেজনা ছড়িয়ে পড়ে।