পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের উদ্যোগে ঐতিহাসিক ৭ই মার্চ পালিত

386

॥ স্টাফ রিপোর্টার ॥

নানা কর্মসূচির মধ্য দিয়ে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আয়োজনে ঐতিহাসিক ৭ই মার্চ’ জাতীয় দিবস পালন করা হয়েছে। সোমবার জাতীয় কর্মসূচির সাথে সামঞ্জস্য রেখে বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা’র নেতৃত্বে রাঙামাটি সদর উপজেলা পরিষদের সম্মুখে স্থাপিত বঙ্গবন্ধু মূর‌্যালে পুস্পস্তবক অর্পণসহ এক মিনিট নিরবতা পালনের শেষে বোর্ডের প্রধান কার্যালয়ে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে গভীর শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। পরে বোর্ডের প্রধান কার্যালয়ের মাইনী সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা’র সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভার শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ প্রদর্শন করা হয়। বোর্ডের গবেষণা কর্মকর্তা কাইংওয়াই ¤্রাে এর উপস্থাপনায় এতে বক্তব্য রাখেন বোর্ডের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ নুরুল আলম চৌধুরী (অতিরিক্তসচিব),রসদস্য প্রশাসন ইফতেখার আহমেদ (যুগ্মসচিব), সদস্য পরিকল্পনা মো.জসীম উদ্দিনসহ বোর্ডের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ। তারা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের গুরুত্ব ও তাৎপর্যপূর্ণ দিকগুলো বিশদভাবে আলোকপাত করেন।

সভাপতি বক্তব্যে চেয়ারম্যান নিখিল কুমার চাকমা শুরুতে মহান মুক্তিযুদ্ধের সকল শহীদসহ বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের শদীদের প্রতি বিন¤্র শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি বলেন যে,৭ই মার্চ হলো স্বাধীনতার দলিল। এ ভাষণের মধ্য দিয়ে স্বাধীনতা সূচনা হয়েছিল,বঙ্গবন্ধু স্বাধীনতার ডাক না দিলে বাংলাদেশ স্বাধীন রাষ্ট্র জন্ম হতো না। আর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যদি জন্ম না হতো তাহলে আজকে আমরা এই পর্যায় আসতে পারতাম না। সেজন্য তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধার সাথে কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি আরো বলেন যে,বঙ্গবন্ধুর স্বপ্ন সোনার বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে যে যার অবস্থান থেকে সকলকে নিজ দায়িত্ব পালনের আহবান জানান।

এ সময় মিশ্র ফল চাষ প্রকল্পের প্রকল্প পরিচালক মো. সফিকুল ইসলাম,বোর্ডের উপ-পরিচালক মংছেনলাইন রাখাইন, বাজেট ও অডিট অফিসার মোঃ নুরুজ্জামান, রাঙামাটির সহকারী প্রকৌশল (সিভিল) মো.খোরশেদ আলম,মিজ ডজী ত্রিপুরা তথ্য অফিসার, চলতি দায়িত্বে সহকারী সচিব সাগর পাল, মিশ্র ফল চাষ প্রকল্পের সহকারী প্রকল্প পরিচালক মো.কামরুজ্জামান, সহকারী পরিকল্পনা কর্মকর্তা মনতোষ চাকমা,পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্মচারী কল্যাণ পরিষদের সভাপতি জনাব মো.জাকির হোসেন,পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্মচারী কল্যাণ পরিষদের সাধারণ সম্পাদক মো.আবু বক্কর সিদ্দিকসহ পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড ও বোর্ডের উর্ধ্বতন কর্মকর্তা/কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।