বাজার ফান্ডভূক্ত ভূমি বন্ধক প্রক্রিয়া বন্ধ থাকায় চরম সঙ্কটে পাহাড়ের মানুষ: অংসুইপ্রু চৌধুরী

313

॥ স্টাফ রিপোর্টার ॥

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী বলেছেন, বাজার ফান্ডভূক্ত ভূমি বন্ধক প্রক্রিয়া বন্ধ থাকায় চরম সঙ্কটে রয়েছে পার্বত্য তিন জেলার মানুষ। এই জটিলতায় ঋণ নিতে না পারার কারণে যেমন এলাকার ব্যক্তি পর্যায়ের অবকাঠামো উন্নয়নে সমস্যা হচ্ছে। তেমনি অর্থপ্রবাহও বাধাগৃস্ত হচ্ছে। টার্গেট পুরণ করতে পারছে না ব্যাংকগুলো। এই সঙ্কট নিরসনে ব্যবসায়ী এবং ঋণগ্রহণে আগ্রহীরা প্রতিনিয়ত জনপ্রতিনিধিদের দ্বারে দ্বারে ধর্ণা দিয়ে ফিরছেন। এই সঙ্কট নিরসনে আশু পদক্ষেপ গ্রহণ জরুরী বলে তিনি মত ব্যক্ত করেন। চেয়ারম্যান জানান, জেলা প্রশাসনের নির্দেশে ২০১৯ সাল থেকে বাজার ফান্ড এর জায়গার রেজিষ্ট্রেশন এবং বন্ধক প্রক্রিয়া বন্ধ থাকায় সুবিধাভোগীরা সরকারি ব্যাংক থেকে লোন সুবিধা নিতে পারছে না। এতে জেলা পরিষদের কোনো নেতিবাচক ভূমিকা না থাকলেও বাজারফান্ড পরিষদে ন্যস্ত থাকায় জনগণ জেলা পরিষদগুলোকে ভুল বুঝছে।

জনগণের ভোগান্তি লাঘব এবং জনস্বার্থ বিবেচনায় ২০১৯ সালের আগে যে নিয়ম এবং পদ্ধতিতে বাজারফান্ড এলাকার ভূমি রেজিষ্ট্রেশন এবং বন্ধকী কার্যক্রম চলতো সে নিয়ম অনুসরণ করে ভূমি রেজিষ্ট্রেশন এবং বন্ধকী কার্যক্রম পরিচালনা করার জন্য জেলা প্রশাসকের প্রতিনিধিকে অনুরোধ জানান চেয়ারম্যান। তিনি বলেন, সরকার একটি অভিন্ন নীতিমালার অধীনে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে পাঠদানের জন্য শিক্ষক নিয়োগ করে থাকে। সামগ্রিক বিচারে পার্বত্য অঞ্চলের প্রেক্ষাপট ভিন্ন হওয়ায় এ এলাকার জন্য নীতিমালাটি শিথিল করা প্রয়োজন বলে তিনি মনে করেন। তিনি এমপিও ভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের নিবন্ধিত শিক্ষকদের অন্যত্র বদলীর ছাড়পত্র প্রদান না করার জন্য জেলা প্রশাসকের দৃষ্টি আকর্ষণ করেন।

মঙ্গলবার (২৯ র্মাচ ২০২২) সকালে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সভাকক্ষে (এনেক্স ভবন) অনুষ্ঠিত জেলা উন্নয়ন কমিটির সভায় সভাপতির বক্তব্যে জেলা পরিষদ চেয়ারম্যান এসব কথা বলেন। রাঙামাটি জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা মোহা: আশরাফুল ইসলাম এর পরিচালনায় অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ সদস্য নুরুল আলম, অতিরিক্ত জেলা প্রশাসক মো: মামুন, জুড়াছড়ি উপজেলা চেয়ারম্যান সুরেশ কুমার চাকমা, কাপ্তাই উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান উমেচিং মারমা, রাঙামাটি পৌরসভা কাউন্সিলর জুবাইতুন নাহার, সিভিল সার্জন প্রতিনিধি ডা: বিনোদ শেখর চাকমা, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ অহিদুর রহমান, টুরিস্ট পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মো: হাসান ইকবাল চৌধুরী, রাঙামাটি সরকারি কলেজের সহকারী অধ্যাপক শান্তনু চাকমাসহ বিভিন্ন বিভাগীয় প্রতিনিধিগণ। সভায় উপস্থিত বিভাগীয় কর্মকর্তাগণ স্ব স্ব বিভাগের কার্যক্রম উপস্থাপন করেন।