নানামুখি প্রতিকূল পরিবেশে জুম্ম জাতি-গোষ্ঠিকে অস্বস্তিকর জীবন অতিবাহিত করতে হচ্ছে: সন্তু লারমা

415

॥ রাঙ্গামাটি প্রতিনিধি ॥

নানামুখি ঘাত-প্রতিঘাত ও প্রতিকূল পরিবেশে পার্বত্য অঞ্চলের জুম্ম জাতি-গোষ্ঠিকে অস্বস্তিকর জীবন অতিবাহিত করতে হচ্ছে বলে মন্তব্য করেছেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় (সন্তু) লারমা। তিনি বলেন, জুম্ম জাতি-গোষ্ঠীর কৃষ্টি-সংস্কৃতি রক্ষাসহ তাদের নিরাপদ জীবন নিশ্চিত করার লক্ষ্যে পার্বত্য চট্টগ্রাম চুক্তি স্বাক্ষরিত হয়েছিল; কিন্তু দুঃখের বিষয় যে, ২৫ বছরেও সেই চুক্তি বাস্তবায়ন করা হয়নি, বরং নানা আঙ্গিকে তারা নিগৃহীত।

সন্তু লারমা রোববার (১০ এপ্রিল) সকালে রাঙামাটিতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীগুলোর ঐতিহ্যবাহী বিজু, সাংগ্রাই, বৈসুক, বিহু, বিষু ও সাংক্রান উৎসব ঘিরে আয়োতি শোভাযাত্রা উদ্বোধন পূর্ব সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

সমাবেশ সন্তু লারমা আরো বলেন, পাহাড়ের বসবাসরত ১৫টি জাতিগোষ্ঠির মানুষ তাদের নিজস্ব ভাষা, কৃষ্টি ও সংস্কৃতি নিয়ে স্বাচ্ছান্দে জীবন ধারণ করতে চায়। কিন্তু পার্বত্য চুক্তির অনেক বিষয় বাস্তবায়ন করা হলেও চুক্তির মৌলিক বিষয়গুলো এখনো পর্যন্ত অবাস্তবায়িত হয়ে আছে। এতে করে আদিবাসী মানুষ বিজু-সাংগ্রাই-বৈসুক-বিহু-সাংক্রান ভালভাবে ও নিরাপদে উদযাপন করতে পারছে না। তাই সরকার খুব দ্রুত চুক্তির গুরুত্বপূর্ন মৌলিক বিষয়গুলো বাস্তবায়নে দ্রুত উদ্যোগ গ্রহনসহ এই উৎসবের মধ্যদিয়ে পুরাতন বছরের সমস্ত গ্লানিকে ভূলে গিয়ে নতুন বছরের নতুন উদ্যোমে এবং সম্পদায়িক সম্প্রীতি বজায় রেখে দেশকে আরো উন্নয়নের এগিয়ে নেওয়ার আহ্বান জানান।

রাঙামাটি পৌরসভা প্রাঙ্গণে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীগুলোর ঐতিহ্যবাহী বিজু, সাংগ্রাই, বৈসুক, বিহু, বিষু ও সাংক্রান উৎসব উদযাপন পরিষদের সভাপতি প্রতিকৃতি রঞ্জন চাকমার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী। অন্যান্যদের মধ্যে, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য ঝর্ণা খীসা, বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক পঞ্চানন ভট্টাচার্য্যসহ অন্যান্য জাতিগোষ্ঠির নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।