সাংবাদিক এ কে এম জহুরুল হক আর নেই

367

॥ স্টাফ রিপোর্টার ॥

রাঙামাটির স্বনামধন্য সিনিয়র সাংবাদিক সাবেক বাসস প্রতিনিধি এ কে এম জহুরুল হক আর নেই। রোববার (২৯ মে ) রাত সাড়ে আটটার দিকে তিনি চট্টগ্রাম শহরের অক্সিজেন বালুছড়াস্থ তার ছেলের বাসায় ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়াা ইন্না ইলাইহি রাজিউন, মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর।

পরদিন সোমবার বাদে জোহর নামাজে জানাজা মেষে তাকে চট্টগামের হামজারবাগ কবরস্থানে দাফন করা হয়। মৃত্যুকালে তিনি স্ত্রী এক ছেলে, চার মেয়ে ও নাতি নাতনিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

গণমাধ্যমে ইংরেজি সংবাদ পরিবেশনের ক্ষেত্রে দেশজুড়ে পাইওনিয়ার একেএম জহুরুল হক, বাংলাদেশ সংবাদ সংস্থা, দি ডেইলি স্টার, নিউ এইজ, বাংলাদেশ অবজারভার এবং ইউএনবি সহ বিভিন্ন গণমাধ্যমে কাজ করেন। তিনি আশির দশকে রোহিঙ্গা সমস্যা এবং সুন্দরবন নিয়ে বেশকিছু আন্তর্জাতিক আলোড়ন সৃষ্টিকারী সংবাদ পরিবেশন করেন। পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির সময় তিনি সীমাহীন পরিশ্রম করে কাজ করেন।

বর্ষিয়ান এই সাংবাদিক এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ বিবৃতি দেয়েছে রাঙামাটি প্রেসক্লাব। মৃত্যুর সংবাদ শুনেই প্রেসক্লাব সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল এবং সাধারণ সম্পাদক আনোয়ার আল হকসহ প্রেসক্লাবের সদস্যবৃন্দ চট্টগ্রামে তার ছেলে বাসায় ছুটে যান। এসময় তারা শোকাহত পরিবারের সাথে কিছু সময় কাটান এবং ছেলে মেয়েদের খোঁজ খবর নেন। রাঙামাটি প্রেসক্লাবের পক্ষ থেকে পাঠানো শোকবার্তায় বলা হয়, সাংবাদিক জহুরুল হক এর শূণ্যস্থান পরণ হবার নয়। তিনি ছিলেন একজন আপাদমস্তক সাংবাদিক এবং নতুনদের কাছে অনুকরনীয় দৃষ্টান্ত। তারা শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভির সমবেদনা বেদনা জানান এবং তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন।