কাউখালীতে শিক্ষা ব্যুরোর অধীনে শিক্ষকদের ১২দিনের বুনিয়াদি প্রশিক্ষণ

104

॥ কাউখালী প্রতিনিধি ॥

কাউখালীতে জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো ও আশ্রয় অঙ্গন এনজিওর যৌথ আয়োজনে আউট অব স্কুল চিলড্রেন এ্যাডুকেশন প্রোগ্রাম (পিইডিপি -৪) এর আওতায় শিক্ষক সুপারভাইজারদের ১২ দিনের এক বুনিয়াদি প্রশিক্ষণ মঙ্গলবার সকাল ১০ উপজেলা পরিষদ মিলনায়তনে শুরু হয়েছে।।

প্রশিক্ষণ উদ্ভোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বেসরকারি উন্নয়ন সংস্থা আশ্রয় অঙ্গনের নির্বাহী পরিচালক অমিয় সাগর চাকমা। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কাউখালী উপজেলা নিবাহী অফিসার সৈয়দা সাদিয়া নুরীয়া। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ গাজিউল হক, উপজেলা প্রাণী সম্পদ অফিসার ডাঃ মোঃ সোলাইমান সরকার, কোর্স – কো- অর্ডিনেটর হিসেবে উপস্থিত ছিলেন জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো সহকারী পরিচালক মোঃ মোঃ জগলুল হায়দার।

এ সময় অনুষ্ঠানে অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন আশ্রয় অঙ্গন এনজিও সিনিয়র প্রোগ্রাম অফিসার মংগল বাসি চাকমা, জেলা ম্যানেজার সুব্রত চাকমা, ইউপিএম উসিমং মারমা,কলমপতি সুপারভাইজার সাইচিং মারমা,ঘাগড়া সুপারভািজার উজ্জ্বলা তনচংগ্যা,ঘাগড়া সুপারভাইজার কিষন চাকমা, ফটিকছড়ি সুপাভাইজার টংগমুনি চাকমা, ফটিকছড়ি সুপারভাইজার সুবাস চাকমা, বেতবুনিয়া সুপারভাইজার রমেশ চাকমা সহ প্রোগ্রাম সংশ্লিষ্ট উপজেলার ৬৩জন শিক্ষক / শিক্ষিকা ও ৬ জন সুপারভাইজার গন।

উল্লেখ্য যে উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর( প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়) অধিনে গত ৩০ মে/২০২২ইং তারিখে কাউখালী উপজেলার চারটি ইউনিয়নে আউট অব স্কুল চিলড্রেন এ্যাডুকেশন প্রোগ্রাম ( পিইডিপি -৪) এর আওতায় উপজেলার বিভিন্ন এলাকায় এই শিক্ষা কার্যক্রম শুরু করা হয় বলে জানান। এই প্রোগ্রামের আওতায় উপজেলার চার ইউনিয়নের প্রত্যন্ত এলাকার মোট ৬৩ টি শিখন কেন্দ্র খোলা হয়। মোট ৬৩ জন শিক্ষক / শিক্ষিকা ও ৬ জন সুপারভাইজার এই ( ৮-১৪বছরের ঝড়ে পড়া শিক্ষার্থীদের জন্য ) প্রোগ্রামে কাজ করেন এবং আগামী ২০২৩ ইং সালের জুন মাসে এই প্রোগ্রামের কার্যক্রম (শিক্ষার্থী সংখ্যা মোট ১৭২৩জন) শেষ হবে বলে সংশ্লিষ্ট সূত্র জানান।