নিজের জমিতে বাগান করে এখন জীবনের হুমকিতে নির্ঘুম রাত কাটাচ্ছে কৃষক রুস্তম

138

॥ স্টাফ রিপোর্টার ॥

বিভিন্ন পর্যায়ে ক্রয় করা নিজের বৈধ রেকর্ডীয় জমিতে পেপে ও আমের বাগান করে সুদিন ফেরার আশায় স্বপ্নের জাল বুনছিলো কৃষক রুস্তম আলী। কিন্তু সেই সবুজ ডগমগা বাগানই এখন তার জন্য জীবন নাশের হুমকি হয়ে দেখা দিয়েছে। সন্ত্রাসীদের হুমকি ধামকিতে এখন স্বপ্ন দেখা চোখে শুধুই মৃত্যুর হাতছানি।

কৃষক রুস্তম জানিয়েছে, ২ হাজরের বেশি পেপে গাছ এবং ৯০০ আম গাছ লাগিয়ে একটি সবুজ বাগান তৈরি করে ভবিষ্যতের রঙিন স্বপ্ন চোখে নিয়ে কঠোর পরিশ্রমে বাগানটি একটি আদর্শ বাগানের পরিণত করেছিলেন তিনি। বৈধভাবে ক্রয করা নিজস্ব ২৮ একর জমিতে বাগান সৃজনের পিছনে নিজের সারা জীবনের সকল সঞ্চয় ব্যয় করার পাশাপাশি বিভিন্ন সংস্থা থেকে নানা অংকের ঋণ নিয়ে তার সমুদয় বিনিয়োগ করেছিলেন বাগানের পিছনে। এখন পুঁজি হারানোর পাশাপাশি নিজের সমস্ত সঞ্চয় এবং জীবনও হুমকির মুখে।

রাঙামাটি জেলার লংগদু উপজেলাধীন বড়াদম ইসলামাবাদ এলাকার এই কৃষকের ফলজ বাগানের উপর চোখ পড়ে তারই এলাকার একটি প্রভাবশালী চক্রের। স্থানীয় এই চক্রের লোভের কোপানলে পড়ার পর এখন বাগানের যতœ নেওয়া বাদ দিয়ে প্রশাসন ও নেতাদের দারে দারে ঘুরে হাহাকার করে ফিরছেন কৃষক রুস্তম আলী।

রুস্তম আলী জানায়, স্থানীয় আবুল কালাম হাওলাদার, মকবুল, লাভলু, নুরুনবী, রুপায়ন ও চারু জীবন চাকমাসহ কয়েকজন ভুমিখোকো ব্যক্তি একত্রিত হয়ে কিছুদিন আগে হঠাৎ করে এসে তার বাগান দখল করে নেয়। পরে স্থানীয় নেতাদের সহযোগীতা নিয়ে রুস্তম আলী সাময়িকভাবে তাদের সরাতে পারলেও তারা আরো কয়েকবার ষন্ডাপান্ডা নিয়ে তার বাগান দখলের চেষ্টা চালিয়েছে। তারা দখল করতে না পারলেও এখন বাগানের গাছ কেটে ফেলার হুমকি দিয়ে যাওয়ার পাশাপাশি তাকেও প্রাণে মেরে ফেলার হুমকি দিচ্ছে।

রুস্তম আলী আরো জানান, তিন দফায় ক্রয় করা তার নিরঙ্কুশ ভোগদখলে থাকা এই ভ’মিতে তিনি ২০০০ সালে আমের বাগান সৃজন করেন। গত দশ বছর তিনি বাগানের আমও বিক্রি করে বেশ লাভবান হয়েছিলেন, আমের বাগানে লাভবান হওয়ায় এবার আমের পাশাপাশি সেখানে পেপে বাগান করার উদ্যোগ নেন।

ভ’মিখোকো লোভি চক্রটি বাগান দখলে সক্ষম না হওয়ায় একই মৌাজার অন্য এলাকার কিছু জমির কাগজ তার দাগ নম্বরের অনুকুলে ভূয়া কাগজ সৃজনের মাধ্যমে এখন সেগুলো নিজেদের জমি হিসেবে দাবি করার পায়তারা করছে।

এমন তুঘলুকি কারবার থেকে বাঁচতে রুস্তম আলী বিজ্ঞ আদালতে মামলাও রুজু করেন (সিভিল স্যুট মামলা নং- ১৬৯/২৩)। কিন্তু মামলার পর চক্রটি আরও বেপরোয়া হয়ে উঠেছে। রুস্তম আলী জানায় যেকোন সময় তার খামার বাগান বেদখলসহ তার জীবনহানির আশঙ্কায় এখন তিনি নির্ঘুম রাত কাটাচ্ছেন।