বর্ণাঢ্য আয়োজনে সাপছড়ি শান্তিধাম বৌদ্ধ বিহারে বুদ্ধ পূর্ণিমা উদযাপন

98

॥ হোসাইন ইকবাল ॥

রাঙামাটি পার্বত্য জেলা সদরের সাপছড়ি শান্তিধাম বৌদ্ধ বিহারের দায়ক/দায়িকা ও উপাসক/উপাসিকাবৃন্দের বর্ণাঢ্য আয়োজনে বুদ্ধ পূর্ণিমা (বৈশাখী পূর্ণিমা) উদযাপন করা হয়েছে। শুক্রবার সকাল ৭টায় বিহার প্রাঙ্গণ থেকে সম্প্রীতির ধর্মীয় শোভাযাত্রা শুরু করে এলাকার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে সাপছড়ি স্কুল ঘুরে আবারো বিহার প্রাঙ্গণে এসে শেষ হয়।

শোভাযাত্রায় ভিক্ষুসংঘ, সাপছড়ি ইউনিয়ন আওয়ামীলীলীগের সভাপতি, ২নং ইউপি সদস্য ও বিহার পরিচালনা কমিটির সহ-সভাপতি রিটন বড়–য়া, বিহার পরিচালনা কমিটির নেতৃবৃন্দ, সদর থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সুপায়ন চাকমাসহ শত শত উপাসক/উপাসিকা ও দায়ক/দায়িকাবৃন্দ অংশগ্রহণ করেন।

এরপর সাপছড়ি শান্তিধাম বৌদ্ধ বিহার প্রাঙ্গণে বুদ্ধমুর্তি দান, সংঘদান, অষ্ট-উপকরণ দান, সহ¯্র প্রদীপ দান, আকাশ প্রদীপ দান ও নানাবিধ দানের মহতী পূণ্যানুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এসময় রাঙামাটি মৈত্রী বিহারের আবাসিক ভদন্ত পূণ্য কীর্তি মহাথের এর সভাপতিত্বে স্বধর্ম দেশনা দেন- পার্বত্য ভিক্ষু সংঘ কাউখালী উপজেলা শাখার সাধারণ সম্পাদক ও চেলাছড়া দশবল বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত গুণপ্রিয় স্থবির। দান উৎসর্গ পর্ব সম্পাদন করেন সাপছড়ি শান্তিধাম বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত জয়বংশ স্থবির।

বক্তব্য রাখেন- সাপছড়ি শান্তিধাম বৌদ্ধ বিহারের সভাপতি সুশীল বিকাশ চাকমা, সহ-সভাপতি রিটন বড়–য়া, তথ্য ও প্রচার সম্পাদক বিমল চাকমা। স্বাগত বক্তব্য রাখেন- সাধারণ সম্পাদক সাধন কুমার চাকমা। অনুষ্ঠান সঞ্চালনা করেন- সহ-তথ্য ও প্রচার সম্পাদক স্মৃতি জীবন দেওয়ান।

এসময় স্থানীয় ও বিভিন্ন এলাকা হতে আগত উপাসক/উপাসিকা ও দায়ক/দায়িকাবৃন্দ উপস্থিত ছিলেন।
বক্তব্যে ইউপি সদস্য রিটন বড়–য়া- আগামী ২০২৩-২৪ অর্থ বছরে প্রতিশ্রুতি অনুযায়ী বিহারের অসম্পূর্ণ কাজ সম্পন্ন করে দেওয়ার জন্য জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ সদস্য হাজী মো. মুছা মাতব্বরের প্রতি অনুরোধ জানান।