নেতাকে হত্যার চেষ্টার প্রতিবাদে খাগড়াছড়িতে জেএসএসের বিক্ষোভ

115

॥ খাগড়াছড়ি প্রতিনিধি ॥

পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (পিসিজেএসএস) লক্ষীছড়ি থানা কমিটির আহবায়ক নীলবর্ণ চাকমাকে গুলি করে হত্যার চেষ্টার প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে সংগঠনটি। মঙ্গলবার (১৬ মে ২০১৩) বিকেলে রতন বসু (জয়) মারমা ও অগ্রসেন চাকমার নেতৃত্বে জেলা শহরের মহাজনপাড়া থেকে শুরু হয়ে বিক্ষোভ মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে চেঙ্গী স্কায়ারে গিয়ে সমাবেশ করে।

সমাবেশে থেকে প্রসীত নেতৃত্বাধীন ইউপিডিএফকে চুক্তি বিরোধী উল্লেখ করে জেএসএস লক্ষীছড়ি থানা কমিটির আহবায়ক নীলবর্ণ চাকমাকে ব্রাশ ফায়ার করে হত্যার চেষ্টার জন্য দায়ী করে জড়িতদের শাস্তির দাবী জানান বক্তারা।

এ সময় ইউপিডিএফকে পার্বত্য চট্টগ্রামে শান্তি বিনষ্টকারী মন্তব্য করে পাহাড়কে অস্থিতিশীল করে তোলার চেষ্টায় লিপ্ত উল্লেখ করে হামলার জন্য দাঁতভাঙ্গা জবাব দিতে নেতাকর্মীদের তৈরী থাকার আহবান জানিয়ে ইউপিডিএফকে আর কোন ছাড়া দেওয়া হবেনা বলেও প্রকাশ্যে ঘোষনা দেন বক্তারা।

ইউপিডিএফ পার্বত্য চট্টগ্রামে ষড়যন্ত্রের বিষবাষ্প ছড়িয়ে নীতিহীন সংগঠন দিয়ে লুটপাট করে জুম্মজাতির সাথে প্রতারণার ফাঁদ পেতেছে বলেও মন্তব্য করে এমএন লারমা সমর্থিত পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির নেতারা। এ হামলার জন্য ইউপিডিএফকে মাশুল দিতে হবে বলে হুশিয়ারী জানান তারা।

পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সাবেক সহ-সভাপতি জগদীশ চাকমার সঞ্চালনায় জেএসএস খাগড়াছড়ি জেলা কমিটির সভাপতি অরাধ্যপাল খীসার সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন, জেএসএস খাগড়াছড়ি সদর থানা কমিটির সভাপতি প্রত্যয় চাকমা (জুকি),পিসিপি খাগড়াছড়ি জেলা কমিটির সাধারন সম্পাদক সুভাষ চাকমা প্রমূখ। এতে কেন্দ্রীয় জেএসএস,পিসিপি,যুব সমিতি,মহিলা সমিতির নেতৃবৃন্দরা অংশ নেন।

উল্লেখ যে, সোমবার রাতে লক্ষীছড়ি উপজেলা সদরে লক্ষীছড়ি থানা কমিটির আহবায়ক নীলবর্ণ চাকমাকে ব্রাশ ফায়ার করে হত্যার চেষ্টার জন্য ইউপিডিএফকে দায়ী করে জেএসএস নেতারা। বর্তমানে তিনি চিকিৎসাধীন রয়েছে বলে পার্টি সূত্র জানায়।