দীঘিনালায় ভয়াবহ অগ্নিকান্ডে ৫৩ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই

106

॥ খাগড়াছড়ি প্রতিনিধি ॥

ভয়াবহ অগ্নিকা-ে খাগড়াছড়ির দীঘিনালায় উপজেলার বোয়ালখালী বাজারের স্টেশনের লারমা স্কয়ার এলাকায় প্রায় ৫৩টি দোকান পুড়ে ছাঁই হয়ে গেছে। মঙ্গলবার (গভীর রাতে) রাতে আনুমানিক দেড়টার দিকে এ ঘটনা ঘটে। হঠাৎ আগুণের লেলিহান শীখার পুলকি ও তীব্রতায় মুহুত্বে জ¦লে পুড়ে আগুণ কেড়ে নেয় ব্যবসায়ীদের স্বপ্ন।

এ সময় খাবার হোটেল, কুলিং কর্ণার,মুদি দোকান, ইলেকট্রনিক্স দোকান ও হার্ডওয়ারসহ মোট প্রায় ৫৩ টি ব্যবসা প্রতিষ্ঠানের মালামাল,নগদ অর্থসহ পুড়ে ছাই হয়ে যায়। এ ঘটনায় আনুমানিক প্রায় ৫/৬ কোটি টাকার ক্ষয়ক্ষতি হতে পারে প্রাথমিক ভাবে ধারণা করা হচ্ছে। তবে এ অগ্নিকা-ের সূত্রপাত ইলেকট্রনিক শর্টসার্কিট না অন্য কারণ তা এখনো নিশ্চিত করে বলতে পারেনী ফায়ার সার্ভিস সূত্র।

ঘটনার বিষয়টি নিশ্চিত করে দীঘিনালা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আরাফাতুল আলম জানান, গভীর রাতে এ ধরনের অগ্নিকা-ে ব্যবসায়ীদের জন্য কষ্টের। এ ধরনের অগ্নিকা-ে কিছুই বাঁচানো সম্ভব হয় না। এতে প্রায় ৫ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে ধারণা করে তিনি বলেন, অগ্নিকা-ের ঘটনায় ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের তালিকা করা হয়েছে। এ সময় তিনি ক্ষতিগ্রস্তদের মাঝে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে প্রাথমিকভাবে নগদ আর্থিক অনুদান প্রদান করাসহ জেলা প্রশাসক খাগড়াছড়ি বরাবর দরখাস্ত করা হবে বলে জানান।

এ ঘটনার পর দীঘিনালা সেনা বাহিনী, পুলিশের অফিসার ইনচার্জ, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আরাফাতুল আলমসহ স্থানীয় জনপ্রতিনিধিরা ঘটনাস্থল পরিদর্শন করে। লারমা স্কয়ার সংলগ্ন বাজার পরিচালনা কমিটির সভাপতি ও বোয়ালখালী ইউপি চেয়ারম্যান চয়ন বিকাশ চাকমা জানায়, অগ্নিকা-ের ঘটনায় ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের পাশে আছি আমরা।

ক্ষতিগ্রস্থ ব্যবসায়ী সুভাষ মজুমদার, মোহর্ত চাকমা জানায়, হঠাৎ গভীর রাতে আগুন জ্বলতে দেখলে তাৎক্ষণিক দীঘিনালা ফায়ার স্টেশনকে জানানো হয়। একপর্যায়ে তারা এসে আগুন নিয়ন্ত্রণে আনলেও এরই মধ্যে সব মালামাল পুড়ে ছাই হয়ে গেছে।

দীঘিনালা ফায়ার স্টেশন কর্মকর্তা, পংকজ বড়ুয়া জানান, রাত ১ টা ১৫ মিনিটে ফোন আসলে তাৎক্ষণিক দীঘিনালা স্টেশন থেকে দু’টি এবং পরবর্তীতে জেলা সদর থেকে দু’টি সহ মোট চারটি ইউনিটের চার ঘন্টার প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে।