ম্যালেরিয়া মোকাবেলায় জুরাছড়িতে সচতনতা সভা

91

॥ জুরাছড়ি প্রতিনিধি ॥

হঠাৎ করে ম্যালেরিয়ার প্রাদুর্ভাব বৃদ্ধি পাওয়ায় জনসচেতনতা বাড়াতে স্থানীয় জনপ্রতিনিধি, স্বাস্থ্য কর্মী ও এলাকার নেতৃস্থানীয় ব্যক্তিবর্গকে নিয়ে সভা করেছে স্বাস্থ্য বিভাগ। বুধবার (১৯ জুলাই) অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন ডাঃ অনন্যা চাকমা।এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান সুরেশ কুমার চাকমা। সভায় বক্তব্য রাখেন দুই ইউপি চেয়ারম্যানসহ বিভিন্ন বিভাগের কর্মকর্তাবৃন্দ।

সভায় বক্তারা বলেন, ম্যালেরিয়া রোধ কল্পে ব্র্যাক এবং বর্তমান সরকার যেভাবে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছে কিন্তু সীমান্তের ওপার থেকে জীবানু আসার কারণে কাঙ্খীত ফল পাওয়া যাচ্ছে না।এ জন্য প্রয়োজন জনসচেতনতা। ব্র্যাক এবং সরকার প্রতিবছর ম্যালেরিয়া প্রতিরোধ কল্পে বিনামূল্যে মশারি বিতরণ করে যাচ্ছে, তার পরিপক্ষিতে সেই মশারিগুলো সঠিকভাবে ব্যবহার না করে অন্যভাবে ব্যবহার করে যাচ্ছি। আরেকটি বিষয় সমূহ হচ্ছে প্রত্যন্ত এলাকার মানুষ অধিকাংশ জুমচাষ করে জীবিকা নির্বাহ করে। কিন্তু ঘুমানোর সময় মশারি ব্যবহার করলেও জুমের আগাছা পরিস্কার করার সময় মশার কামড় খেয়ে মানুষের ম্যালেরিয়ার আক্রান্ত হতে পারে এমনটাই মন্তব্য করেন স্থানীয় সুশিল সমাজের নেতৃবৃন্দ।

সীমান্তবর্তী এলাকা হওয়ায় প্রায়রই সময় মিজোরামের মানুষ ম্যালেরিয়ার আক্রান্ত হয়ে বাংলাদেশী পরিচয় দিয়ে চিকিৎসা সেবা নিয়ে থাকেন বলেও তথ্য উঠে আসে সভায়।