টানাবর্ষণে রাঙামাটির ঝুঁকিতে থাকা নাগরিকদের রক্ষায় প্রশাসন তৎপর

83

॥ স্টাফ রিপোর্টার ॥

কয়েকদিনের টানা বর্ষণে পার্বত্য রাঙামাটিতে পাহাড় ধ্বসের শঙ্কা দেখা দেওয়ায় জেলাপ্রশাসন, পুলিশ ও স্থানীয় স্বেচ্ছাসেবী সংস্থাগুলো আগাম সতর্কবার্তা নিয়ে কাজ শরু করেছে। শুক্রবার দিনভর মাইকিং ও সতর্কতামূলক প্রচারণা ছাড়াও কর্মকর্তারা ঝুঁকিপূর্ণ স্থানগুলো পরিদর্শন করেন। এ সময় পাহাড়ের পাদদেশে বসবাসরত ঝুঁকিপূর্ণ নাগরিকদের নিরাপদ স্থানে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়।

জেলাপ্রশাসনের জারি করা সতর্কবার্তায় পাহাড়ের পাদদেশে ঝুঁকিপুর্ণ অবস্থায় বসবাসরত সকল নাগরিককে নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার নির্দেশ দেয়ার পাশাপাশি তাদের জন্য আশ্রয় কেন্দ্র প্রস্তুত করে রেখেছে জেলাপ্রশাসন।

শুক্রবার জেলা প্রশাসক মোহাম্মদ মোশাররফ হোসেন খান পরিস্থিতি পর্যবেক্ষণকালে ঝুকিপূর্ন বাসিন্দাদের সাথে ব্যক্তিগতভাবে কথা বলেন এবং তাদের নিরাপদ আশ্রয়ে যেতে উদ্বুদ্ধ করেন।এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এসএম ফেরদৌস ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ সাইফুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার মারুফ আহাম্মেদ, কোতয়ালী থানার অফিসার আরিফুল আমিনসহ প্রশাসনের লোকজন ও স্বেচ্ছাসেবী টিমের সদস্যরা উপস্থিত ছিলেন। তারা শহরের শিমুলতলী, রূপনগর, লোকনাথ মন্দির, ভেদভেদি মুসলিম পাড়ায় ঝুঁকিপূর্ণ এলাকায় গিয়ে মোটিভেশন চালায়।

ডিসি জানিয়েছেন, ইতোমধ্যে রাঙামাটি শহরের ৯ ওয়ার্ডে ১৯টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। তিনি আরো জানান, রাঙামাটিতে গত দু’দিন ধরে টানা বর্ষণের কারণে পাহাড় ধসের শঙ্কা স্থানীয় বাসিন্দাদেরও আতঙ্কগ্রস্থ করে তুলছে, প্রশাসন দুশ্চিন্তায় রয়েছে।