পার্বত্য শান্তিচুক্তি পূর্ণাঙ্গ বাস্তবায়নে অবৈধ অস্ত্রই প্রধান বাধা: দীপংকর

633

p-3
॥ স্টাফ রিপোর্টার ॥

সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির সদস্য দীপংকর তালুকদার বলেছেন, পার্বত্য শান্তিচুক্তি পূর্ণাঙ্গ বাস্তবায়নের ক্ষেত্রে প্রধান বাধা হয়ে দাঁড়িয়েছে পাহাড়ের অবৈধ অস্ত্র।

তিনি বলেন, আওয়ামী লীগ সরকার পার্বত্য এলাকায় বসবাসরত মানুষের শান্তি ও কল্যাণের কথা চিন্তা করেই শান্তিু চুক্তি করেছে। আঞ্চলিক দলগুলোর অবৈধ অস্ত্রের কারণেই আজ এই চুক্তি বাস্তবায়নে বিলম্ব হচ্ছে।

তিনি বলেন, পাহাড়ে উচ্চ শিক্ষার উন্নয়নে জননেত্রী শেখ হাসিনা রাঙমাটিতে মেডিকেল কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন করেছেন। কিন্তু অস্ত্রধারীরা চায় না এ অঞ্চলের ছেলে মেয়েরা উচ্চ শিক্ষায় শিক্ষিত হউক।

মুলত তারা পাহাড়ের মানুষের সার্বিক উন্নয়ন এটা চান না। পাহাড়ের আনাচে কানাচে অবৈধ অস্ত্রের জোনে তারা উন্নয়ন কর্মকান্ড বাধাগ্রস্থ করে স্বাভাবিক জীবন যাত্রা থামিয়ে রেখেছে। তিনি বলেন, সন্ত্রাসীদের কোন জাতপাত নেই। সে যেই জাতি বা যে গোষ্ঠীরই হোক না কেন সকল সম্প্রদায়কে ঐক্যভাবে এদের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

দীপংকর তালুকদারকে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য করায় শুক্রবার বিকেলে বাঘাইছড়িতে বাঘাইছড়ি উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে গণ সংবর্ধনা অনষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ও বাঘাইছড়ি উপজেলা আওয়ামীলীগের সভাপতি বৃষ কেতু চাকমার সভাপতিত্বে বাঘাইছড়ি উপজেলা আওয়ামী লীগ কার্যালয় প্রাঙ্গণে এ সংবর্ধনা অনুষ্ঠিত হয়।

এতে আরো বক্তব্য রাখেন, জাতীয় সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হাজী কামাল উদ্দিন, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাজী মুছা মাতব্বর, সাংগঠনিক সম্পাদক জ্যোতির্ময় চাকমা কেরোল, জেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক শামসুল আলম, জেলা আওয়ামী লীগের সদস্য জাফর আলী খান, জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক উদয় শংকর চাকমা, জেলা যুবলীগের সাধারণ সম্পাদক নূর মোঃ কাজল, জেলা স্বেচ্ছাসেবক লীগের সদস্য মোঃ শাহজাহান, বাঘাইছড়ি উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হাজী আব্দুস শুক্কুর, প্রিয়নন্দ চাকমা, যুগ্ম সাধারণ সম্পাদক অমলেন্দু চাকমা, স্থানীয় আওয়ামী লীগ নেতা গিয়াস উদ্দিন, আইন বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক প্রকাশ চাকমাসহ বাঘাইছড়ি উপজেলা আওয়ামী লীগ সহযোগী ও অঙ্গ সঙ্গঠনের নেতৃবৃন্দ। অনুষ্ঠান পরিচালনা করেন বাঘাইছড়ি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলী হোসেন।
সভায় সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু বলেন, আওয়ামী লীগ রাজনীতির সাথে যারাই যুক্ত তারা সাম্প্রদায়িক সম্প্রীতিতে বিশ্বাসী এবং তারা জাতির পিতা বঙ্গবন্ধুর আদর্শের পথে চলে। তারা গণ মানুষের কথা বলে। তিনি বলেন, আওয়ামীলীগের ক্রমবর্ধন জনপ্রিয়তা এমনি এমনি বাড়েনি বেড়েছে তাদের সুকর্মের ফলে। এই কর্মগুলোর কথা তৃণমূল পর্যায়ের মানুষের কাছে তুলে ধরতে তিনি নেতাকর্মীদের আহ্বান জানান।

সভায় রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর আদর্শকে মনে ধারণ করে নেতাকর্মীদের আগামী বাঘাইছড়ি পৌরসভা ও ২০১৯সালের জাতীয় নির্বাচনে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। নেত্রী ও নেতাকর্মীরা নির্বাচনে যাকেই যোগ্য প্রার্থী হিসেবে নির্বাচিত করবে তার পক্ষে কাজ করারও আহ্বান জানান তিনি।