আলীকদমে পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর : এক বছরে পাহাড়ের সকল গ্রামে বিদ্যুৎ পৌঁছে যাবে

405

 

p...3

আলীকদম প্রতিনিধি, ৪ ডিসেম্বর ২০১৫, দৈনিক রাঙামাটি : পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর (উশৈসিং) এমপি বলেছেন, বঙ্গবন্ধুকে খুন করে তারা মনে করেছিল, বাংলাদেশকে শেষ করে দিবে। কিন্তু আজ বাংলাদেশকে সারা দুনিয়ার মানুষ সম্মান করে; বাঙ্গালী জাতিকে সম্মান করে। বাংলা ভাষা আন্তর্জাতিক মাতৃভাষায় রূপ নিয়েছে। বাংলাদেশে এখন খাদ্যের অভাব নেই। শিক্ষা, চিকিৎসাসহ সার্বিক উন্নয়নে দেশ এগিয়ে যাচ্ছে।
শুক্রবার আলীকদম আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে ‘বন্যা ও পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে নগদ অর্থ বিতরণ’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
বেসরকারি সংস্থা এনজেড একতা মহিলা সমিতি, কনসার্ন ইউনিভার্সেল, ইউকেএইড ও এনএআরআরই এর উদ্যোগে আয়োজিত এ ত্রাণ বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মো. আল-আমিন। বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে বন্যা ও ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত জনগণের মাঝে ত্রাণ সহায়তা প্রকল্পের আওতায় ত্রাণের অর্থ বিতরণ করা হয়।
প্রতিমন্ত্রী বীর বাহাদুর উপস্থিত জনতার উদ্দেশে বলেন, আজকের দিনে আমি বলে গেলাম, আগামী তিনবছর পর আলীকদম উপজেলার চেহারা যদি পরিবর্তন না হয় তাহলে এই বীর বাহাদুর আপনাদের সামনে আসবেনা। শীঘ্রই আলীকদমে ক্যান্টনম্যান্ট স্কুল এ- পাবলিক কলেজের নির্মাণ কাজ শুরু করা হবে। তিনি আরো বলেন, শেখ হাসিনা বাংলাদেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করেছেন। বিদ্যুৎ উৎপাদন বেড়ে গেছে। পুরো পার্বত্য এলাকা বিদ্যুৎ লাইন সম্প্রসারণ করা হচ্ছে। আগামী একবছরের মধ্যে সরকার পার্বত্য এলাকার গ্রামে গ্রামে বিদ্যুৎসুবিধা পৌঁছে দিবে। সরকার এগিয়ে যাচ্ছে। এ সময় শেখ হাসিনার পাশেই থাকতে হবে। বঙ্গবন্ধু যেমন বলেছেন, ‘এই জাতীকে মুক্ত করে ছাড়বো’ তেমনি করেছেন। তার কন্যা শেখ হাসিনাও দেশের উন্নয়নে এগিয়ে যাচ্ছেন।
বিশেষ অতিথির বক্তব্যে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বান্দরবান পার্বত্য জেলা পরিষদ সদস্য অভিযোগ করেন, ত্রাণ বিতরণের জন্য বেসরকারী সংস্থা একতা সমিতি কর্তৃক তৈরী করা তালিকায় ব্যাপক অনিয়ম করা হয়েছে। বন্যায় প্রকৃত ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে তালিকাভূক্ত করা হয়নি। যুবলীগ নেতা নুরুল আলমের সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন আলীকদম জোন কমা-ার লে: কর্ণেল ছরওয়ার হোসেন পিএসসি, কনসার্ন ইউনিভার্সেল বাংলাদেশের হিউম্যান রিসোর্স প্রধান জাহিদা নেওয়াজ ও ইউপি সদস্য জামাল উদ্দিন প্রমুখ।

উল্লেখ্য, গত জুন ও জুলাই মাসে আলীকদম উপজেলার দরিদ্র মানুষ বন্যায় ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়। সরকারিভাবে সে সময় ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ সহায়তা দেওয়া হয়েছিল। তবে বিলম্বে বেসরকারী উদ্দ্যোগে ক্ষতিগ্রস্তদের মাঝে নগদ অর্থপ্রদান করা হচ্ছে। নগদ অর্থ বিতরণের জন্য ক্ষতিগ্রস্তদের যে তালিকা তৈরী করা হয়েছে তা নিয়ে এলাকার ব্যাপক অভিযোগ রয়েছে।

সম্পাদনা- শামীমুল আহসান, ঢাকা ব্যুরোপ্রধান