উদীচির আয়োজনে সাংবাদিক কামাল লোহানীর ৯০তম জন্মদিন উদযাপন

153

 

২৭ জুন ২০২৩, মঙ্গলবার- ঢাকা ব্যুরো অফিস, দৈনিক রাঙামাটি।
প্রেস বিজ্ঞপ্তি : গান-কবিতা এবং সহযোদ্ধাদের সশ্রদ্ধ স্মৃতিচারণে ভাষা সংগ্রামী, মহান স্বাধীনতা সংগ্রামের অন্যতম সংগঠক, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠযোদ্ধা, বিশিষ্ট সাংবাদিক এবং বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর সাবেক সভাপতি কামাল লোহানী-এর ৯০তম জন্মদিন উদযাপন করলো বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। গত কাল ২৬ জুন সোমবার, বিকাল সাড়ে ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর সঙ্গীত, আবৃত্তি ও নৃত্যকলা মিলনায়তন কেন্দ্রেউদীচী আয়োজন করে কামাল লোহানীর ৯০তম জন্মদিন উদযাপন অনুষ্ঠান।

অনুষ্ঠানের শুরুতে কামাল লোহানী-এর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন উদীচী কেন্দ্রীয় সংসদ, ঢাকা মহানগর সংসদ, গণসঙ্গীত সমন্বয় পরিষদ, সরগম ললিতকলা একাডেমী, সঙ্গীত সংগঠন সমন্বয় পরিষদ, প্রগতি লেখক সংঘ, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, বাহাত্তরের সংবিধান পুনঃপ্রতিষ্ঠা জাতীয় কমিটি, সোমেন চন্দ চর্চা কেন্দ্র, কেন্দ্রীয় খেলাঘর আসর, চারণ সাংস্কৃতিক কেন্দ্র, ঋষিজ শিল্পীগোষ্ঠী, থিয়েটার বায়ান্ন, সৎসঙ্গ ফাউন্ডেশন এবং কামাল লোহানী-এর পরিবারের পক্ষ থেকে তাঁর কন্যা ও বোন। এরপর “মুক্তির মন্দির সোপান তলে” গানটির সাথে সাথে ৯টি প্রদীপ প্রজ্জ্বালন করে কামাল লোহানী-এর প্রতি শ্রদ্ধা জানান অনুষ্ঠানে আগত অতিথিরা।

এরপর আলোচনা পর্বের শুরুতে দু’টি দলীয় সঙ্গীত পরিবেশন করেন উদীচী কেন্দ্রীয় সঙ্গীত বিভাগের শিল্পীরা। এর মধ্যে প্রথম গানটি হলো কামাল লোহানীকে নিয়ে উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি প্রবীর সরদার-এর লেখা এবং উপমহাদেশের বিখ্যাত সঙ্গীতজ্ঞ কল্যাণ সেন বরাট-এর সুর করা “আমাদের চেতনার বাতিঘর, মানুষ গড়ার কারিগর”। এছাড়্ওা তারা পরিবেশন করেন “মানুষ হ মানুষ হ, আবার তোরা মানুষ হ” গানটি। কামাল লোহানীর নিজের লেখা “এই দেশ, এই জনগণ আমার অস্তিত্বের সগর্বউ”চারণ” কবিতাটি আবৃত্তি করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সদস্য শিখা সেন গুপ্তা। উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক বদিউর রহমান-এর সভাপতিত্বে “কামাল লোহানী: এক অন্তহীন প্রাণ” শীর্ষক স্মারক বক্তৃতা উপস্থাপন করেন বিশিষ্ট নাট্যজন এবং উদীচী কেন্দ্রীয় সংসদের সাবেক সহ-সভাপতি ড. রতন সিদ্দিকী।

কামাল লোহানীর জীবন ও আদর্শ নিয়ে আরো আলোচনা করেন নারী নেত্রী ফওজিয়া মোসলেম, সংস্কৃতিজন ও শিক্ষক কাজী মদিনা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রাফিউর রাব্বি এবং পরিবারের পক্ষে কামাল লোহানী-এর ছোট বোন কবি দিলারা মেজবাহ। কামাল লোহানী-এর শৈশবের নানা স্মৃতিচারণ করে ছোট বোন দিলারা মেজবাহ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে।

বার্তা প্রেরক- কংকন নাগ
সম্পাদক, প্রচার ও তথ্যপ্রযুক্তি বিভাগ- বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী

সম্পাদনা ও আপডেট- শামীমুল আহসান
ঢাকা ব্যুরো প্রধান, দৈনিক রাঙামাটি।