কাপ্তাইয়ে জন প্রতিনিধিদের উপস্থিতিতে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন

99

॥ কাপ্তাই প্রতিনিধি ॥

ভিটামিন ‘এ’ শুধুমাত্র অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে শিশুদের রক্ষা করে তাই নয়, ভিটামিন ‘এ’ শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে । ডায়রিয়ার ব্যাপ্তিকাল ও জটিলতা কমায় এবং শিশুমৃত্যুর ঝুঁকি কমায়। শিশুর বয়স ৬ মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি পরিমাণমত ঘরে তৈরী সুষম খাবার খাওয়ানোর বিকল্প নাই। মা এবং শিশুর পুষ্টির জন্য গর্ভবতী এবং প্রসূতি মায়েদের স্বাভাবিকের চেয়ে বেশি পরিমাণে ভিটামিন এ সমৃদ্ধ প্রানিজ খাবার (মাছ, মাংস, ডিম, দুধ, কলিজা) ও উদ্ভিজ্জ খাবার (হলুদ ফলমুল ও রঙিন শাকসবজি) খাওয়াতে হবে। পরিবারের রান্নায় অবশ্যই ভিটামিন এ সমৃদ্ধ ভোজ্য তেল ব্যবহার করতে হবে।

কাপ্তাইয়ে শনিবার সকালে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উদ্বোধনকালে কাপ্তাই উপজেলা চেয়ারম্যান মো. দিলদার হোসেন এসব কথা বলেন। ‘ভিটামিন ‘এ’ খাওয়ান, শিশুমৃত্যুর ঝুঁকি কমান’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশের ন্যায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের প্রথম রাউন্ডের কর্মসূচির অংশ হিসেবে শনিবার কাপ্তাই উপজেলার ৬ হাজার ৩৮০ জন শিশুকে খাওয়ানো হলো ভিটামিন এ ক্যাপসুল।

কাপ্তাই উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মাসুদ উদ্দিন চৌধুরী জানান কাপ্তাই উপজেলা স্বাস্থ্য বিভাগের তত্বাবধানে ১২৮ টি কেন্দ্রে ৬ থেকে ১১ মাস বয়সী ৭৮০ জন শিশুকে ১টি করে নীল রঙ্গের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ৫৬০০ শিশুকে একটি করে লাল রঙ্গের ক্যাপসুল খাওয়ানো হয়েছে। এদিকে গতকাল সকালে কাপ্তাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রাঙ্গনে এই কর্মসূচির উদ্বোধন করেন কাপ্তাই উপজেলা পরিষদ চেয়্যারম্যান মো. দিলদার হোসেন। এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা তারিকুল আলম, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা ডা. মাসুদ আহম্মেদ চৌধুরী, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা দীপোজ্জল চাকমা, উপজেলা স্যানেটারি কর্মকর্তা মোহাম্মদ ইলিয়াছ উপস্থিত ছিলেন।