কাপ্তাই হ্রদ সুরক্ষায় পরিকল্পনা নিয়ে এগিয়ে আসতে হবে

375

p........7

স্টাফ রিপোর্টার, ১১ ডিসেম্বর ২০১৫, দৈনিক রাঙামাটি : পরিবেশ দুর্ষণ রোধ করে রাঙ্গামাটির কাপ্তাই হ্রদের সুরক্ষায় পরিকল্পনা গ্রহণের জন্য পরিবেশবাদীসহ সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসার আহবান জানিয়েছেন রাঙ্গামাটি সদর উপজেলা চেয়ারম্যান অরুন কান্তি চাকমা। আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষ্যে বৃহস্পতিবার বিকেলে শহরের তবলছড়িতে পরিবেশ ও মানবাধিকার উন্নয়ন সোসাইটি আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

চেয়ারম্যান বলেন, কাপ্তাই হ্রদকে ঘিরে এই পাহাড়ী অঞ্চলের মানুষের জীবন-জীবিকা নির্ভর করছে। তাই কাপ্তাই হ্রদের তলদেশ খনন করে এবং হ্রদে কচুরিপানা জঞ্জাল অপসারণ করে মানুষের জীবিকার পথ সুগম করতে হবে। এছাড়া মানুষের বেঁচে থাকার অধিকার যাতে খুন্ন না হয় সেদিকে সকলকে সচেষ্ট থাকার উপরও তিনি গুরুত্বারোপ করেন।

সভাপতি ও দৈনিক গিরিদর্পণ পত্রিকার সম্পাদক একে এম মকছুদ আহম্মদের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে অতিরিক্ত পুলিশ সুপার (এএসপি সদর সার্কেল) চিত্ত রঞ্জন পাল, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য জেবুন্নেসা রহিম, বাংলাদেশ মানবাধিকার কমিশন রাঙ্গামাটি জেলা শাখার সভাপতি বিজয় রতন দে, পরিবেশ ও মানবাধিকার উন্নয়ন সোসাইটির সহ-সভাপতি বিমল ঘোষ, মহিলা সম্পাদিকা নূর জাহান পারুল, সদস্য প্রভা রাণী ধর, মওলানা আবুল কাশেম বক্তব্য রাখেন। অনুষ্ঠান পরিচালনা করেন পরিবেশ ও মানবাধিকার উন্নয়ন সোসাইটির সাধারণ সম্পাদক অরুপ মুৎসুদ্দি।

সভাপতির বক্ত্যবে একে এম মকছুদ আহম্মদ বলেন, পার্বত্য শান্তিচুক্তির ১৮বছর পার হলেও পাহাড়ে এখনো মানবাধিকার লংঘিত হচ্ছে। তিনি বলেন, আইন শৃংখলা বাহিনীর উন্নতি ঘঠলেও পরিবেশের উন্নতি হয়নি। তাই আইন শৃংখলা বাহিনীকে আরো সচেষ্ঠ হওয়ার পাশাপাশি মানবাধিকার  ও পরিবেশ রক্ষায় সবাইকে সর্বাত্বক সহযোগিতা করার আহ্বান জানান তিনি। পরে অতিথিরা গরীব দুঃস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়।

পোস্ট করেন- শামীমুল আহসান, ঢাকা ব্যুরোপ্রধান