ক্ষতিগ্রস্থদের ত্রাণ সহায়তা: দুরছড়ি অগ্নিদূর্গতদের দেখতে জিওসি ও জেলা প্রশাসক

285

p-1-dr

আলমগীর মানিক- ২২ অক্টোবর ২০১৬, দৈনিক রাঙামাটি:  বাঘাইছড়ি উপজেলার দুরছড়ি বাজারে অগ্নিকান্ডস্থল পরিদর্শন করেছেন ২৪ পদাতিক ডিভিশনের জিওসি জাহাঙ্গির কবির তালুকদার ও রাঙামাটির জেলাপ্রশাসক মোহাম্মদ মানজারুল মান্নান। উর্ধ্বতন এই দুই কর্মকর্তা দুরছড়িতে ক্ষতিগ্রস্থ বাজার ঘুরে দেখেন এবং ক্ষতিগ্রস্থদের সাথে কথা বলে বিভিন্ন খোঁজ খবর নেন।

লংগদু সেনা জোন সূত্র জানায় শুক্রবার ১১টার দিকে জিওসি বৃহস্পতিবার সংঘটিত দুরছড়ি বাজারে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ  দেখতে সেখানে যান। এ সময় তিনি ক্ষতিগ্রস্থ দুইশত পঞ্চাশ পরিবারের মাঝে ১০কেজি হারে চালসহ তেল, লবন, পেয়াজ, আলু, সব মিলে দুই লক্ষ টাকা মুল্যের ত্রাণ বিতরণ করেন। এছাড়া লংগদু জোনের উদ্যোগে অগ্নি ক্ষতিগ্রস্থদেরকে বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ বিতরণ করা হয়েছে। দুরছড়ি বাজারে অগ্নিকান্ডস্থল ঘুরে দেখেন এবং ক্ষতিগ্রস্থদের খোঁজ খবর নেন।

এদিকে একই দিন রাঙামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মানজারুল মান্নান দুরছড়ি বাজারের ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শনশেষে বাজারের মন্দির মাঠে এক সংক্ষিপ্ত সভায় তিনি ক্ষতিগ্রস্থদের জন্য জনপ্রতি বিশ কেজি চাউল ও নগদ পাঁচশত টাকা হারে ত্রাণ সহায়তা বিতরণ করেন। এ সময় জেরাপ্রশাসক বাজার উন্নয়নের জন্য বিভিন্ন উদ্যোগ গ্রহণের আশ্বাস দেন। এসময় তার সাথে বাঘাইছড়ি উপজেলা নির্বাহি অফিসার মোঃ তাজুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান সুমিতা চাকমা, খেদারমারা ইউপি চেয়ারম্যান সন্তোষ বিকাশ চাকমা উপস্থিত ছিলেন।

সেনাবাহিনীর ২৪ পদাতিক ডিভিশনের জিওসি জাহাঙ্গির কবির তালুকদার ত্রান বিতরণ কালে ক্ষতিগ্রস্থদের উদ্দেশ্যে বলেন, সকলকে অগ্নি দূর্ঘটনা সম্পর্কে সচেতন হতে হবে। স্থাপনা তৈরিতেও নিতে হবে নিরাপত্তামূলক পরিকল্পনা। যতবেশি সচেতনতা, ততবেশি নিরাপদ। ক্ষতিগ্রস্থদের যেটুকু সম্ভব সহায়তা করে যাবার আশ্বাস দেন তিনি।

এসময় খাগড়াছড়ি ২০৩ পদাতিক বিগ্রেডের বিগ্রেড কমান্ডার এসএম মাহাবুব উল আলম, লংগদু সেনা জোনের জোন কমান্ডার লেঃ কর্ণেল আব্দুল আলীম চৌধুরী, রাজনগর বিজিবি জোনের জোন কমান্ডার লেঃ কর্ণেল তারেক বেনজীর আহম্মেদ, লংগদু জোনের উপ-অধিনায়ক মেজর গোলাম আজম সহ বিভিন্ন সেনা কর্মকর্তা উপস্থিত ছিলেন। অগ্নিকান্ডের দিন সেনা বাহিনীর উদ্যোগে ক্ষতিগ্রস্থ লোকজনদের নিকট রান্না করা খবার বিতরণ করা হয়।

পোস্ট করেন- শামীমুল আহসান, ঢাকা ব্যুরো প্রধান