জঙ্গিবাদ মোকাবেলায় জাতীয় ঐক্য জরুরী : ডিবেট ফর ডেমোক্রেসি’র পাবলিক পার্লামেন্টে বক্তাদের অভিমত

394

dr dbt Photo _01

স্টাফ রিপোর্টার, ২৫ জুলাই ২০১৬, দৈনিক রাঙামাটি : ডিবেট ফর ডেমোক্রেসি’র আয়োজিত জাতীয় বিতর্ক প্রতিযোগিতা “ইউসিবি পাবলিক পার্লামেন্ট”-এর অংশগ্রহণকারী তার্কিকদের উদ্বোধনী অনুষ্ঠানের অতিথি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন, ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ, এটিএন বাংলার চেয়ারম্যান ড. মাহফুজুর রহমান ও ইউসিবি ব্যাংকের চেয়ারম্যান এম এ সবুর-এর সাথে দেখা যাচেছ।

স্টাফ রিপোর্টার, ২৫ জুলাই ২০১৬, দৈনিক রাঙামাটি : “আমি কখনো জঙ্গিবাদ ও অন্য কোন সন্ত্রাসী কর্মকা-ে নিজেকে সম্পৃক্ত করবো না। আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশকে জঙ্গিবাদ ও সন্ত্রাসমুক্ত করে শান্তি ও সম্প্রীতি রক্ষায় সর্বদা সচেষ্ট থাকবো এবং এ দেশকে বিশ^পরিম-লে সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ হিসেবে সমুন্নত রাখবো”- জঙ্গিবাদ বিরোধী এই শপথ গ্রহণের মধ্য দিয়ে আজ বিএফডিসিতে ডিবেট ফর ডেমোক্রেসি’র আয়োজনে জাতীয় বিতর্ক প্রতিযোগিতা ইউসিবি পাবলিক পার্লামেন্ট-এর উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন। ছায়া সংসদের আদলে আয়োজিত এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সরকারি ও বিরোধী দলের বিতার্কিকরা বিতর্ক প্রতিযোগিতার মাধ্যমে জঙ্গিবাদ মোকাবেলায় সামাজিক সচেতনতা ও জাতীয় ঐক্য গড়ে তোলার আহবান জানান। ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন এটিএন বাংলার চেয়ারম্যান ড. মাহফুজুর রহমান এবং ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের চেয়ারম্যান বিশিষ্ট শিল্পোদ্যোক্তা এম এ সবুর। ‘শুদ্ধ হোক সমাজ, মুক্ত হোক বিবেক’ এই শ্লোগানে আয়োজিত প্রতিযোগিতায় বাছাইকৃত ১৬ টি বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করার সুযোগ পা”েছ।

প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন বলেন, ধর্মের ভুল ব্যাখ্যা দিয়ে দেশের তরুণ সমাজের একাংশকে বিপথগামী করা হ”েছ। বাংলাদেশে যারা জঙ্গিবাদে সম্পৃক্ত তারা এদেশেরই লোক। এরা বিদেশ থেকে আসেনি, এরা হোমগ্রোন জঙ্গি। স্বাধীনতা বিরোধীরা আজ কখনো হুজি, কখনো আনসারুল্লাহ বা কখনো জেএমবি নামে দেশে সন্ত্রাসী কর্মকা- চালা”েছ। বিদেশ থেকে এসে বাংলাদেশে জঙ্গিবাদ বিকাশের সুযোগ নেই। তিনি জঙ্গিবাদ প্রতিরোধে আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীর সক্রিয় উদ্যোগের পাশাপাশি সামাজিক সচেতনতার ওপর গুরুত্ব আরোপ করেন। তিনি আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জঙ্গিবাদ প্রতিরোধে যে ডাক দিয়েছেন, বিশ^ নেতৃবৃন্দ সেই ডাকে সাড়া দিয়ে সরকারের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছে। সন্ত্রাসের দায়ে অভিযুক্ত সন্তানের জন্য কোন পিতাকে যেন আর জাতির কাছে ক্ষমা চাইতে না হয় সেজন্য অভিভাবকদের সচেতন থাকার আহবান জানান। তিনি আশাবাদ ব্যক্ত করেন, আজকের বিতার্কিকরাই আগামীর বাংলাদেশকে নেতৃত্ব দেবে। বিতর্কের মাধ্যমে সামাজিক সচেতনতা তৈরী হয়। এক্ষেত্রে তিনি ডিবেট ফর ডেমোক্রেসি’র ব্যব¯’াপনায় বিতর্ক প্রতিযোগিতা আয়োজনের ভূয়সী প্রশংসা করেন।

সভাপতির বক্তব্যে হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, গুলশান ও শোলাকিয়ায় জঙ্গি হামলার ঘটনায় আমরা বুঝতে পারছি বাংলাদেশে জঙ্গিরা নানা নামে তাদের তৎপরতা চালিয়ে আসছে। এই জঙ্গি তৎপরতার সঙ্গে যারা জড়িত তারা বেশিরভাগই নামকরা শিক্ষা প্রতিষ্ঠানের উ”চবিত্ত ঘরের সন্তান বলে প্রতীয়মান হ”েছ। বয়সে সকলেই তরুণ। কেন, কী কারণে, কাদের ইন্ধনে ও কিসের আশায় এসব তরুণরা জঙ্গি তৎপরতায় জড়িয়ে পড়ছে তা অনুসন্ধান করতে হবে। তিনি আরো বলেন, তরুণদের সৃজনশীলতা বিকাশে যথাযথ উদ্যোগ না থাকায় তারা জঙ্গিবাদসহ নানামুখী অশুভ কাজে সম্পৃক্ত হ”েছ। বিতর্ক চর্চার মধ্য দিয়ে তরুণদের সামাজিকীককরণ ও মুক্তবুদ্ধিচর্চায় উৎসাহিত করা সম্ভব। তিনি তরুণদের প্রতিভা বিকাশে শিক্ষা প্রতিষ্ঠান, গণমাধ্যম ও কর্পোরেট সং¯’াসমূহের সম্মিলিত প্রয়াসের ওপর গুরুত্বরাপ করেন। তিনি উল্লেখ করেন বছরব্যাপি এই বিতর্ক প্রতিযোগিতায় বিতার্কিকরা তারুণ্যের ভাবনা-সমস্যা ও সম্ভাবনা, সুশাসনের চ্যালেঞ্জ, রাজনৈতিক দলগুলোর দায়বদ্ধতা, গণতন্ত্রের ভবিষ্যত, জঙ্গীবাদমুক্ত সমাজ বিনির্মাণে করণীয় এবং সমসাময়িক রাজনীতি ও অর্থনীতি সংশ্লিষ্ট বিষয়ে প্রতিযোগিতায় অবতীর্ন হবে।

এটিএন বাংলার চেয়ারম্যান ড. মাহফুজুর রহমান জঙ্গিবাদ মোকাবেলায় অভিভাবকদের তাদের সন্তানদের নিয়মিত খোঁজ-খবর নিতে হবে। সন্তানদের সময় দিয়ে তারা কী করছে সেদিকে খেয়াল রাখতে হবে। এক্ষেত্রে শিক্ষা-প্রতিষ্ঠানগুলোকেও দায়িত্বশীল ভূমিকা রাখার অনুরোধ করেন তিনি। প্রয়োজন অনুযায়ী কোন সন্ত্রাসী বা জঙ্গি কর্মকান্ড দেখলে আইন-শৃংখলা বাহিনীকে অবহিত করার পরামর্শ দেন ড. মাহফুজুর রহমান।

শিল্পোদ্যোক্তা ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের চেয়ারম্যান এম এ সবুর বলেন, সামাজিক সচেতনতার কথা মুখে বললে হবে না। আমাদের আরো বেশি সংস্কৃতি মনা হওয়া উচিত। সাংস্কৃতিক কর্মকান্ডের সুযোগ থাকতে হবে। সংকুচিত মনের মানুষ কখনো উদার চিন্তা করতে পারে না। তিনি বেসরকারী বিশ^বিদ্যালয়গুলোতে খেলাধুলার ব্যব¯’া ও সাংস্কৃতিক কর্মকান্ডে শিক্ষার্থীদের সম্পৃক্ত করার পরামর্শ দেন। তিনি বলেন, এক্ষেত্রে রাজনৈতিক সদি”ছা প্রধান ভূমিকা পালন করতে পারে। রাজনৈতিক দলসহ সকলের মিলিত প্রচেষ্টার দ্বারা সন্ত্রাসমুক্ত সমাজ গড়ার আহবান জানান তিনি। এক্ষেত্রে তরুণদের প্রতিভা বিকাশে তার প্রতিষ্ঠানের সার্বিক সহযোগিতা অব্যাহত রাখার আশ^াস প্রদান করেন।

‘সামাজিক সচেতনতাই জঙ্গিবাদ মোকাবেলা করতে পারে’ শীর্ষক বিষয়ে উদ্বোধনী বিতর্কে বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন এন্ড টেকনোলজি এবং প্রাইম ইউনিভার্সিটি সমান নম্বর পেয়ে উভয় দলই যৌথভাবে বিজয়ী হওয়ার গৌরব অর্জন করে। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে এটিএন বাংলার উপদেষ্টা অনুষ্ঠান নওয়াজীশ আলী খান, উন্নয়ন যোগাযোগ বিশেষজ্ঞ ড. এস এম মোর্শেদ, দৈনিক প্রথম আলোর সিনিয়র রিপোর্টার রোজিনা ইসলাম, দৈনিক যুগান্তরের বিশেষ প্রতিনিধি মাসুদ করিম, ন্যাশনাল ডিবেট ফেডারেশনের মহাসচিব মোস্তাফিজুর রহমান খান উপ¯ি’ত ছিলেন।

পোস্ট করেন- শামীমুল আহসান, ঢাকা ব্যুরো অফিস।