জাতীয় যাদুঘরে মুক্তিযোদ্ধা ও সংস্কৃতিকর্মীদের সংবর্ধনা

561

স্টাফ রিপোর্টার- ২৪ মে ২০১৮, দৈনিক রাঙামাটি: মুনতাসির মিডিয়ার উদ্যোগে এবং জাতীয় পত্রিকা ‘দৈনিক গণমুক্তি’র আয়োজনে গত ৮ মে, মঙ্গলবার বিকাল ৫টায় জাতীয় যাদুঘর- এর কবি সুফিয়া কামাল মিলনায়তনে ‘সংস্কৃতি চর্চায় মুক্তিযুদ্ধের চেতনা’ শীর্ষক আলোচনা, সংবর্ধনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সংবর্ধনা দেয়া হয় দেশের স্বাধীনতা আন্দোলনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহচর মঠবাড়িয়ার সূর্যসন্তান আগরতলা ষড়যন্ত্র মামলার অন্যতম (৮ নং) আসামি এবিএম আবদুস সামাদ এবং মহান মুক্তিযুদ্ধে একমাত্র নারী কমান্ডার আশালতা বৈদ্যকে। এ ছাড়াও আরো ১৪ জন মুক্তিযোদ্ধা ও সাংস্কৃতিককর্মীকে বিশেষ সম্মাননা দেয়া হয়। অসুস্থতার কারণে এবিএম আবদুস সামাদ অনুষ্ঠানে উপস্থিত হতে পারেননি। তাঁর পক্ষে সম্মাননা ক্রেস্ট গ্রহণ করেন তাঁর মেয়ে খন্দকার নূরুন্নাহার।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী এম এ মান্নান, এমপি। বিশেষ অতিথি হয়ে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ভলিবল ফেডারেশনের সভাপতি, মো. আতিকুল ইসলাম, মহান মুক্তিযুদ্ধে আবুল হোসেন বাহিনীর প্রধান, বাংলাদেশ জতীয় কংগ্রেস’র সভাপতি, বীর মুক্তিযোদ্ধা- ইঞ্জিনিয়ার আবুল হোসেন, মহান মুক্তিযুদ্ধে গঠিত ‘আমলনী ক্যাম্পের’ পলিটিক্যাল মটিভেটর, বীর মুক্তিযোদ্ধা- মো. এমাদুল হক খান, চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক- জনপ্রিয় চিত্রনায়ক জায়েদ খান। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন, দৈনিক গণমুক্তি’র সহকারী সম্পাদক আ বা ম সালাউদ্দিন ।

বিশেষ সম্মাননা প্রাপ্তরা হলেন, মহান মুক্তিযুদ্ধে আবুল হোসেন বাহিনীর প্রধান- ইঞ্জিনিয়ার আবুল হোসেন, ‘আগরতলা ষড়যন্ত্র মামলা ও বাংলার স্বাধীনতা আন্দোলন’ শীর্ষক গবেষণা গ্রহ্নের লেখক সাহিদা বেগম, সুন্দরবন সাবসেক্টরের ইয়াংঅফিসার ও স্বরণখোল থানার কমান্ডিংঅফিসার মজিবুল হক খান মজনু, যুদ্ধকালীণ সময় ভারতের হাসনাবাদে গঠিত আমলানী ক্যাম্পের পলিটিক্যাল মটিভেটর মো. এমাদুল হক খান, রাঙামাটি জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার মনিরুজ্জামন মনির, নারী মুক্তিযোদ্ধা রেখা রানী গুণ। সাংস্কৃতিককর্মী হিসেবে সম্মাননা পান এ প্রজন্মেও জনপ্রিয় চিত্রনায়ক জায়েদ খান, মঞ্চ ও টিভি অভিনেত্রী নাজিয়া ফারহা, চিত্রশিল্পে চঞ্চল কর্মকার, সংগীতে বাংলাদেশ শিশু একাডেমির প্রশিক্ষক সমর বড়–য়া, আবিদা রহমান সেতু, রিদওয়ানা আফরীন সুমি, সংগঠক ওমর মীর্জা এবং বিতর্কশিল্পী ও সংগঠক মোস্তাফিজুর রহমান।

দৈনিক রাঙামাটি ও পেটেলকো লিমিটেডের সহযোগিতায় অনুষ্ঠিত এ অনুষ্ঠানের সাংস্কৃতিক পর্বে সমর বড়–য়ার পরিচালনায় বাংলাদেশ শিশু একাডেমির শিশু শিল্পীরা জাতীয় সংগীত ও দেশাত্ববোধক সংগীত পরিবেষণ করে। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিতর্কশিল্পী মোস্তাফিজুর রহমান

পোস্ট করেন- শামীমুল আহসান, ঢাকা ব্যুরো অফিস।