নানিয়ারচরে তামাক নিয়ন্ত্রণ টাস্কফোর্স কমিটির প্রশিক্ষণ

349

॥ নানিয়ারচর প্রতিনিধি ॥

নানিয়ারচর উপজেলায় তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে টাস্কফোর্স কমিটির সদস্য ও কর্তৃত্ব প্রাপ্ত কর্মকর্তাদের প্রশিক্ষণ কার্যক্রম সম্পন্ন হয়েছে। স্থানীয় পর্যায়ে ধুমপান ও তামাকজাত দ্রব্যের ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন ২০০৫ (২০১৩ সালের সংশোধনীসহ) বাস্তবায়নের লক্ষ্যে এই প্রশিক্ষণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

সোমবার (২১ জুন) সকালে উপজেলা মিলনায়তনে নির্বাহী অফিসার শিউলি রহমান তিন্নীর সভাপতিত্বে টাস্কফোর্স কমিটির সদস্য ও কর্তৃত্বপ্রাপ্ত কর্মকর্তাদের প্রশিক্ষণ কার্যক্রম অনুষ্ঠিত হয়।

এসময় উপস্থিত ছিলেন ভাইস চেয়ারম্যান মোঃ নুর জামাল হাওলাদার, মহিলা ভাইস চেয়ারম্যান আসমা আক্তার, থানার ওসি মোঃ সাব্বির রহমান, মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রণ) ডা. আলতাফ হোসেন, কৃষি কর্মকর্তা মোঃ টিপু সুলতান, প্রাথমিক শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) অংক্রাচিং মারমা প্রমূখ।

প্রশিক্ষণে ডা. আলতাফ হোসেন তামাকের ক্ষতিকর প্রভাব ও এর ফলে সৃষ্ট বিভিন্ন দুরারোগ্য ব্যাধি সম্পর্কে আলোচনা করেন। তিনি নিজেকে এবং চারপাশের মানুষকে তামাকের ধোঁয়া থেকে সুরক্ষা রাখতে সচেতন থাকার আহ্বান জানান।

সভাপতির বক্তব্যে শিউলি রহমান বলেন, নানিয়ারচর উপজেলা প্রশাসন তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে মোবাইল কোর্ট পরিচালনা করে থাকে। এছাড়াও স্থানীয় পর্যায়ে জনপ্রতিনিধি ও ধর্মীয় প্রতিনিধিদের

ঐক্যবদ্ধভাবে তামাক আইন বাস্তবায়নে কাজ করতে হবে। তিনি আরো বলেন, তামাক গ্রহনের ফলে প্রতিবছর লাখো মানুষ মৃত্যুবরণ করছে। এর থেকে বাঁচার উপায় একমাত্র তামাকের ব্যবহার বন্ধ করা।

প্রশিক্ষণে তামাক আইন বাস্তবায়নে কিভাবে কাজ করা যায় এ বিষয়ে টাস্কফোর্স কমিটির সদস্য, কর্তৃত্বপ্রাপ্ত কর্মকর্তা ও প্রশিক্ষণার্থীদের থেকে মতামত গ্রহণ করা হয়েছে।

লিখিত মন্তব্যে ওসি সাব্বির রহমান উল্লেখ করেন, তামাক নিয়ন্ত্রণে উৎপাদন ও তামাক চাষ বন্ধে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করতে হবে এবং প্রয়োজনে আইন পাশ করতে হবে।