পাহাড়ে চলছে জুমের পাকা ধান ঘরে তোলার মহা উৎসব

470

zum-photo

স্মৃতি বিন্দু চাকমা- ১৮ সেপ্টেম্বর ২০১৬, দৈনিক রাঙামাটি: জুরাছড়ি উপজেলার বেশিভাগ জনসাধরণের জীবিকা হচ্ছে কৃষি উপর নির্ভরশীল। তার মধ্যে যারা পাহাড়ের উপর বসবাস করে এদের একমাত্র জীবিকা হচ্ছে জুমচাষ। যদিও জুমচাষের ফলে পরিবেশের অনেক ভারসাম্য বিপন্ন হলেও জুমচাষ তাদের একমাত্র অবলম্বন। গতকাল উপজেলা সদর থেকে প্রায় ১০ কিলোমিটার এলাকায় লুলাংছড়ি বড় মোনে সরেজমিনে গিয়ে দেখা যায়, প্রায় জুমিয়ার ঘরে ঘরে পাকা ধান তোলার মহোৎসব চলছে।

এ বছরের জুম চাষের পাকা ধান কেমন আসবে জানতে চাইলে একজন জুমিয়া কৃষক মিঃ মাঝি চাকমা বলেন,এই বছর ধান চাষ খুব ভাল হয়েছে, তার পাশাপাশি হলুদ চাষও আমাদের ভাল হয়েছে” বলে প্রতিবেদককে জানান।

আবারও একই বিষয়ে মিঃ শান্তি জীবন চাকমা (প্রাক্তন মেম্বার) থেকে জানতে চাওয়া হলে উপজেলা কৃষি বিভাগ থেকে কোন পরামর্শ নেওয়া হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন” আমাদের জুম চাষ করতে কোন পরামর্শ লাগেনা,নিজেদের অভিজ্ঞতার আলোকে আমরা জুমচাষ করি। এই বিষয়ে সরকারি অফিস বন্ধ থাকার কারণে উপজেলা কৃষি অফিসারে দায়িত্বে নিয়োজিত জনাব বিদুৎ কুমার চৌধুরীর থেকে বক্তব্য নেওয়ার জন্য  যোগাযোগ করা হলে যোগাযোগের সম্ভব হয়নি।

পোস্ট করেন- শামীমুল আহসান, ঢাকা ব্যুরো প্রধান। সূত্র, অন্য মিডিয়া