পাহাড়ে প্রথমবারের মতো কাজু বাদাম চারার নার্সারী স্থাপন

44

॥ বান্দরবান প্রতিনিধি ॥
পার্বত্য এলাকায় প্রথমবারের মতো কাজু বাদাম চারার নার্সারি প্রতিষ্ঠা করা হয়েছে। সোমবার কৃষি মন্ত্রণলয়াধীন পুষ্টি উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক ড.মোঃ মেহেদী মাসুদ এই নার্সাারি উদ্বোধন করেন। বান্দরবানে কাজু বাদাম চাষ সম্প্রসারণের লক্ষ্যে সদরের সুয়ালক ইউনিয়নের লম্বারাস্তা এলাকায় এই কাজু বাদামের চারা উৎপান নার্সাারিটি শুরু করেছে এল এ এগ্রো লিমিটেড।

উদ্বোধনী অনুষ্ঠানে কৃষি মন্ত্রণালয়ের উপ সচিব সোনামনি চাকমা, সিনিয়র সহকারী সচিব সুজয় চৌধুরী, বান্দরবান সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর, হটিকালচার সেন্টারের উপ-পরিচালক মো. মিজানুর রহমান, সদর উপজেলা কৃষি অফিসার মোঃ ওমর ফারুক, এল এ এগ্রো লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক মোঃ ইফতেখার সেলিম অগ্নি, এল এ এগ্রো লিমিটেড এর বান্দরবান জেলা তত্বাবধায়ক রতন দে শাওনসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

এল এ এগ্রো লিমিটেড এর ব্যবস্থাপনায় জেলায় এই প্রথম ২একর জমিতে উচ্চ ফলনশীল কাজু বাদামের চারা উৎপাদন কার্যক্রম শুরু হয়েছে। প্রাথমিকভাবে কম্বোডিয়া ও ভিয়েতনাম থেকে উন্নতজাতের ৬ লক্ষ কাজু বাদামের বীজ আনা হয়েছে এবং আগামী ৪মাস পরে এই চারা উৎপাদন শেষে বিক্রির আশাবাদ করছে সংশ্লিষ্টরা।