রাঙামাটিতে নারী জনপ্রতিনিধিদের স্বাস্থ্য সচেতনতা ক্যম্পেইন

495

 

p....4

 
স্টাফ রিপোর্টার, ১ ডিসেম্বর ২০১৫, দৈনিক রাঙামাটি : বাল্যবিবাহ প্রতিরোধ, নারীর ক্ষমতায়ন, জন্মবিরতিকরণ, মা ও নবজাতকের যতœ বিষয়ে মঙ্গলবার রাঙামাটিতে নারী জনপ্রতিনিধিদের নিয়ে সচেতনতা মূলক ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সম্মেলন কক্ষে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের আয়োজনে অনুষ্ঠিত এ সভায় প্রধান অতিথি জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা, তিনি ক্যাম্পেইনের উদ্বোধন করেন।

জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক বেগম সাহান ওয়াজ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ মোস্তফা জামান। এ ছাড়া পরিবার পরিকল্পনা বিভাগের পপুলেশন কমিউনিকেশন অফিসার প্রবীর কুমার সেন এবং রাঙামাটি জেনারেল হাসপাতালের মেডিকেল অফিসার ডাঃ সুশোভন দেওয়ান উপস্থিত ছিলেন। স্বাগত বক্তব্য দেন রাঙামাটি মা ও শিশু কল্যাণ কেন্দ্রের চিকিৎসক ডাঃ বেবী ত্রিপুরা।
প্রধান অতিথির বক্তব্যে জেলা পরিষদ চেয়ারম্যান বলেন, সমাজ থেকে কুসংস্কার দূর করে মানুষকে সচেতন করে তুলতে সবাইকে এগিয়ে আসতে হবে। সমাজের মানুষ সচেতন হলে এ ধরনের ক্যম্পেইন সফল হবে। তিনি বলেন, পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণ না করার কারণে প্রত্যন্ত অঞ্চলের খেটে খাওয়া মানুষদের জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে। গ্রামের সাধারণ মানুষকে পরিবার ছোট রাখার গুরুত্ব সম্পর্কে সচেতন করার বার্তা পৌঁছে দিতে তিনি উপস্থিত নারী জনপ্রতিনিধিদেরকে পরামর্শ দেন। তিনি বলেন, একটি অস্বচ্ছল পরিবারে যদি অধিক সন্তান জন্ম নেয় তাহলে তাদের সন্তানদের ভরণ পোষণের পাশাপাশি সঠিক শিক্ষায় শিক্ষিত করা দুরূহ হয়ে পড়ে। তাই সচেতনতা বাড়িয়ে পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণে জনগণকে উৎসাহী করে তুলতে সবাইকে  এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে জেলার ১০টি উপজেলার ৫০জন নারী জনপ্রতিনিধি অংশগ্রহণ করেন।

পোস্ট করেন- শামীমুল আহসান, ঢাকা ব্যুরোপ্রধান