রাঙামাটি জেলা পরিষদে এশিয়া উন্নয়ন ব্যাংকের প্রতিনিধি দল

296

॥ স্টাফ রিপোর্টার ॥

এশিয়া উন্নয়ন ব্যাংকের একটি টিম রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যানের সঙ্গে তার অফিসকক্ষে সাক্ষাৎ করেন।মঙ্গলবার বিকালে সাক্ষাৎকালে প্রতিনিধিদল জানান, এশিয়া উন্নয়ন ব্যাংক ও বাংলাদেশ সরকারের অর্থায়নে ‘পার্বত্য চট্টগ্রামে জলবায়ুু সহনশীল জীবনযাত্রার উন্নতি এবং জলাশয় ব্যবস্থাপনা’
নামে একটি প্রকল্প বাস্তবায়িত হতে যাচ্ছে। এ প্রকল্পের কাজের পরিধি ও পরিকল্পনা প্রণয়নে পরিষদের মতামত গ্রহণের জন্য তাদের আগমন। বিশেষ করে মানুষের জীবিকা, পরিবেশ এবং পানীয় জল সরবরাহে পরিষদের একাধিক সংস্থা কাজ করে। এ বিষয়ে বিস্তারিত জানার জন্য তাদের এ সফর।

চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী প্রতিনিধিদলকে স্বাগত জানিয়ে বলেন, পার্বত্য চট্টগ্রামে এশিয় উন্নয়ন ব্যাংক বিভিন্ন প্রকল্পের মাধ্যমে জেলার আর্থ-সামাজিক উন্নয়নে যথেষ্ট ভূমিকা রেখেছে। প্রকল্প পরিকল্পনা করার সময় যাতায়াত ব্যবস্থার উন্নয়ন,কৃষি সুবিধা বৃদ্ধিতে কার্যক্রম গ্রহণ, দুর্গম অঞ্চলের মানুষের সুপেয় পানি পাওয়ার সুযোগ সৃষ্টিসহ সেচের সুযোগ সুবিধা বৃদ্ধি এবং জলবায়ু মোকাবেলায় কার্যক্রম গ্রহণ করার জন্য তিনি প্রস্তাব রাখেন।

টিম লিডার এডিবির দক্ষিণ এশিয়া বিভাগের প্রিন্সিপাল ওয়াটার রিসোর্স স্পেশালিস্ট সনৎ ডি রানাওনার নেতৃত্বে টিমের অন্যান্য সদস্যরা হলেন এসোসিয়েট পোর্টফোলিও ম্যানেজমেন্ট অফিসার সায়েদুল হক, সিনিয়র সোশাল ডেভেলাপমেন্ট অফিসার নাসিবা সেলিম,সেফগার্ড অফিসার কাজী আকমিলাসহ এডিবির অন্যান্য কর্মকর্তারা। সাক্ষাৎকারে পরিষদের পক্ষে উপস্থিত ছিলেন সদস্য রেমলিয়ানা পাংখোয়া এবং নির্বাহী কর্মকর্তা নূরুদ্দীন মোহাম্মদ শিবলী নোমান।