রাঙামাটি মাতৃমঙ্গলে সিজারের সময় প্রসূতির মৃত্যু

552

ma

॥ মঈন উদ্দীন বাপ্পী ॥ রাঙামাটির মা ও শিশু কল্যাণ কেন্দ্রে নিরুপা তনঞ্চঙ্গ্যা (২১) নামে এক প্রসূতির মৃত্যু হয়েছে। প্রসূতির স্বজনরা অভিযোগ করেছে ডাক্তারের অবহেলায় এই মায়ের মৃত্যু হয়। মা মারা গেলেও জন্ম নেওয়া শিশুটি সুস্থ রয়েছে। মঙ্গলবার সকালে রাঙামাটি মা ও শিশু কল্যাণ কেন্দ্রের সার্জন ডাঃ লেলিন তালুকদারের অধীন ওই প্রসূতির গাইনী অপারেশন করার সময় তার মুত্যু ঘটে।

এদিকে মৃতের স্বজনদের দাবী, ডাক্তারের অবহেলায় নিরুপার মৃত্যু হয়েছে। তারা জানান, বিলাইছড়ি অজিত তঞ্চাঙ্গ্যার অন্তসত্বা স্ত্রী নিরুপা তঞ্চাঙ্গ্যাকে সোমবার বিকেলে মা ও শিশু কল্যাণ কেন্দ্রে ভর্তি করানো হয়। ডাক্তাররা ওই রোগীকে সিজার অপারেশন করে বাচ্চা প্রসব করতে পরামর্শ দিলে আজ সকাল ৯টায় তার অপারেশন করা হয়।

তারা বলেন, সিজার করার জন্য অপারেশন থিয়েটারে নেয়া হলে বেশ কিছুক্ষণ পর বাইরে থেকে জোরে চিৎকার শোনা যায়। এর কিছুক্ষণ পর ডাক্তার স্বজনদেরকে জানান বাচ্চা সুস্থ থাকলেও মাকে বাঁচানো যায়নি। স্বজনদের অভিযোগ, অপারেশন করার আগে অবশ করার ইনজেকশন দিলেও তা কাজ করেনি।

তবে অভিযোগের প্রেক্ষিতে ডা: লেলিন তালুকদারের মতামত জানতে চাইলে তিনি বলেন, সিজারের সময় এই ধরণের ঘটনা স্বাভাবিক ব্যাপার। এতে অপারেশনের ক্ষেত্রে কোন অবহেলা করা হয়নি বলে তিনি দাবি করেন।