রাজস্থলীতে ১০ হাজার তাল গাছের বীজ রোপণ

357

॥ রাজস্থলী প্রতিনিধি ॥

বজ্রপাত ও প্রাকৃতিক দুর্যোগের কবল থেকে মানুষকে রক্ষা করতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর নির্দেশনায় রাঙ্গামাটি জেলা প্রশাসকের সার্বিক তত্ত্বাবধানে সোমবার রাজস্থলী উপজেলার বিভিন্ন ইউনিয়ন গ্রাম মহল্লা, পাড়া, শিক্ষা প্রতিষ্ঠান ও বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে এক যোগে ১০ হাজার তাল বীজ রোপন করা হয়েছে। সোমবার সকাল ১০টার দিকে উপজেলা পুকুর পাড় সংলগ্ন উপজেলা নির্বাহী কর্মকর্তা মুশফিকুর রহমান এর সভাপতিত্বে আনুষ্ঠানিক ভাবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উপজেলা চেয়ারম্যান উথিনসিন মারমা এ তাল গাছের বীজ রোপন করেন।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান অংনুচিং মারমা, উপজেলা কৃষি কর্মকর্তা হাসিবুল হাসান, বিআরডিবি কর্মকর্তা খন্দকার নুরনবি, একটি বাড়ি একটি খামার প্রকল্পের সমন্বয়কারী লুনা চাকমা, রাজস্থলী রেঞ্জ কর্মকর্তা মনিরুজ্জামান, থানা আওয়ামীলীগ সভাপতি উবাচ মারমা, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোজাম্মেল হোসেন, ১নং ঘিলাছড়ি ইউপি চেয়ারম্যান সুশান্ত প্রশাদ তঞ্চঙ্গ্যা, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক জ্যোতি ত্রিপুরাসহ বিভিন্ন বিভাগের কর্মকর্তা-কর্মচারী, সাংবাদিক, রাজনীতিবিদ ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিথ ছিলেন।

রাজস্থলী উপজেলা নির্বাহী কর্মকর্তা এই প্রতিবেদককে জানান, সম্প্রতি সারা দেশে বজ্র পাতে প্রানহানির সংখ্যা ও পরিবেশ বিপর্যয় বৃদ্ধি পেয়েছে। তাই তাল গাছের বীজ রোপন করে বজ্রপাত হতে মানুষকে রক্ষা করতে সরকার এই কর্মসুচী বাস্তবায়ন করছে। তিনি আরো জানান, বজ্রপাত নিরোধক হিসেবে তাল গাছ রোপন করাটা এখন অনেক যুক্তি সংগত।

এর আগে শনিবার নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে এক প্রস্তুতিমুলক সভায় সরকারী-বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে তাল গাছের বীজ বিতরণ করা হয়। এসব তাল গাছের বীজ রাস্তার পাশে, ইউনিয়ন পর্যায়ে সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান উন্মুক্ত স্থানে রোপন করা হয়েছে। এ মহতি উদ্যোগে সকলে স্বতস্ফুর্তভাবে অংশ গ্রহন করায় রাজস্থলী উপজেলা নির্বাহী কর্মকর্তা আন্তরিকভাবে ধন্যবাদ জ্ঞাপন করেন।