শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বিশ্বের কাছে উন্নয়নের রোল মডেল

289
॥ মঈন উদ্দীন বাপ্পী ॥

শেখ হাসিনার যোগ্য নেতৃত্ব আর উদ্ভাবনী উদ্যোগের কারণে বিশ্বের কাছে বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল হয়ে দাঁড়িয়েছে।

বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ ঘোষণা করেছে। আর এ সরকারের নানা সুযোগ সুবিধা জনগণের দৌড় গড়ায় পৌছে দেওয়া হচ্ছে ডিজিটাল বাংলাদেশের মূল লক্ষ।

রোববার বিকেলে জেলা প্রশাসনের আয়োজনে প্রশাসন প্রাঙ্গনে অনুষ্ঠিত ডিজিটাল উদ্ভাবনী মেলায় প্রধান অতিথির বক্তব্য স্থানীয় সরকার পরিষদ চট্টগ্রাম বিভাগের পরিচালক দীপক চক্রবর্তী এসব কথা বলেন।

জেলা প্রশাসক মোহাম্মদ মানজারুল মান্নানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, জেলার অতিরিক্ত পুলিশ সুপার শফিউল সারোয়ার।

বিভাগীয় পরিচালক বলেন, সরকারের মূল লক্ষ হচ্ছে ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণিত করা এবং ২০৪১ সালে উন্নত রাষ্টে প্রতিষ্ঠা করা।

তিনি বলেন, আমেরিকার সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা কেনিয়ায় সফরে গিয়ে বলেন, যদি উন্নয়নের দোয়ারে পৌছে যেতে চাও তাহলে বাংলাদেশকে অনুসরণ করো। নারীর অধিকার নিশ্চিত করা শুরু থেকে বাংলাদেশ অনেক দূর এগিয়ে গেছে বলে এ প্রেসিডেন্ট জানান।

বিভাগীয় পরিচালক আরও বলেন, বাংলাদেশের প্রতিটি ইউনিয়নে ডিজিটল সেবা স্থাপন করা হয়েছে। এখন উপজেলাগুলোতে ডিজিটাল সেবা স্থাপনের কাজ চলছে। সম্প্রতি খাগড়াছড়ির মাটিরাঙা এবং ব্রাক্ষণবাড়িয়ায় উপজেলা ডিজিটাল সেন্টার স্থাপন করা হয়েছে।

দীপক চক্রবর্তী বলেন, আমাদের দেশে পদ্মা সেতু নিমার্ণের জন্য বিশ্ব ব্যাংক ঋণ দিতে অনীহা প্রকাশ করে। কিন্তু সরকার যখন নিজের টাকায় পদ্মা সেতু তৈরি করছে তখনি বিশ্বব্যাংক ঋণ দেওয়ার জন্য চেষ্ঠা চালাচ্ছে।

সভাপতির বক্তব্য ডিসি মানজারুল বলেন, বাংলাদেশ এখন উন্নয়নের মহা সড়কে। আর সড়ক দিয়ে বাংলাদেশ উন্নত রাষ্ট্রে পরিণত হচ্ছে দিনদিন।

ডিসি জানান, আমাদের দেশে এক সময় জনসংখ্যাকে বিরাট সমস্যা হিসেবে পরিগণিত করা হলেও এখন এ জনসংখ্যা সম্পদে পরিণত হচ্ছে। এখন আমাদের একটি কাজ বিশাল জনসংখ্যাকে জন সম্পদে পরিণত করার জন্য সুপরিকল্পনা নিয়ে এগিয়ে যেতে হবে বলে ডিসি জানান।

বক্তব্য শেষে অতিথিরা মেলায় অংশ নেওয়া বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানকে পুরুষ্কার প্রদান করে। এরপর বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। উল্লেখ্য চলতি বছরের ১৩জানুয়ারী জেলা প্রশাসন প্রাঙ্গনে তিনব্যাপী এ মেলা শুরু হয়।