সূর্যের উত্তাপ টলাতে পারেনি প্রতিবাদী মানুষের ঢেউ

522

 

॥ স্টাফ রিপোর্টার ॥

বৈশাখের কাঠফাটা রোদে যখন মানুষ খুঁজে ফিরে ছায়াঘেরা আশ্রয়। একান্ত প্রয়োজন না পড়লে দুপুরের রোদে তো বের হয়ই না। বের হলেও তাড়াতাড়ি কাজ সেরে শীতলতা খুঁজে নেয়। এমনি খরতাপের দগ্ধ সময়ে মানুষ নাওয়া খাওয়া ছেড়ে রোদে ঠাঁয় দাড়িয়েছিল অন্তত পাঁচঘন্টা । দুপুর উৎরে যাওয়ার দু’ঘন্টা পরেও পেটে পড়েনি কিছুই। তবু কারো চোখে মুখে এতটুকুু দ্বিরুক্তি ছিল না। ছিলনা কোনো অভিযোগ। সবার চোখেমুখে ছিল শান্তির অন্বেষা আর নিরাপদে বেঁচে থাকার দাবি।

রোববার রাঙামাটিতে আয়োজিত মহাসমাবেশের এমন দৃশ্যই প্রমাণ করে পাহাড়ে সন্ত্রাস আর চাঁদাবাজীতে মানুষ কতটা অতীষ্ঠ আর কতটা বেপরোয়া। এতবড় মহাসমাবেশে কোথাও এতটুকু গোলমাল বা ছন্দপতনের ঘটনা ঘটেনি। সবাই যেন নিজ গরজে এসেছিল আবার তাদের প্রাণের দাবি অস্ত্র উদ্ধারের শ্লোগান তুলে নিজ গরজেই ফিরে গেছে।

সবার চোখে মুখে ছিল লড়াই করে টিকে থাকার দৃঢ় প্রত্যয় আর সরকারের প্রতি আকুল আকুতি। অভিযোগ কোনো সংগঠনের বিরুদ্ধে নয়। কোনো ব্যক্তির বিরুদ্ধে নয়, সন্ত্রাসের বিরুদ্ধে, চাঁদাবাজীর বিরুদ্ধে, অবৈধ অস্ত্র আর অস্ত্রবাজদের বিরুদ্ধে। যাদের কেউ সমর্থন করে না। যাদের কেউ পছন্দ করে না। যাদের পরিচয় কোনো জাতি বা সংগঠনে নয়, সন্ত্রাসী হিসেবে।