স্বাস্থ্য ঝুঁকি এড়াতে লবন ব্যবহার বিষয়ে রাঙামাটিতে সভা

385

p-1
॥ মোঃ হান্নান ॥

বেঁচে থাকার জন্য আমাদের শরীরে প্রতিদিন যেমন লবনের প্রয়োজন, ঠিক তেমনি পরিমিত মাত্রায় লবন ব্যবহার শরীরের জন্য অত্যন্ত প্রয়োজন।

লবনের ব্যবহার পরিমিত না হওয়ায় এ দেশের মানুষ উচ্চ রক্তচাপের ঝুঁকিসহ নানা রোগে আক্রান্ত হচ্ছে। এমনকি এ দেশে স্ট্রোক করে মারা যাওয়া বেশির ভাগ ঘটনাই ঘটছে মাত্রাতিরিক্ত লবন ব্যবহারের কারণে। তাই স্বাস্থ্য ঝুঁকি এড়াতে খাবারে অতিরিক্ত লবনের ব্যবহার পরিহারের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

‘খাবারে অতিরিক্ত লবন পরিহার করুন স্বাস্থ্য ঝুঁকি এড়িয়ে চলুন’ এই প্রতিপাদ্য বিষয় সামনে নিয়ে বুধবার রাঙামাটিতে অনুষ্ঠিত এক এডভোকেসি সভায় এই মত ব্যক্ত করেন গবেষকরা।

রাঙামাটি জেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে জেলা পর্যায়ের এই এডভোকেসী সভা বুধবার পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন রাঙামাটি জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমা।

রাঙামাটি জেলার সিভিল সার্জন ডাঃ ¯েœহ কান্তি চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত এ্যাডেভোকেসী সভায় স্বাস্থ্য অধিদপ্তর চট্টগ্রামের বিভাগীয় পরিচালক ডাঃ আলাউদ্দিন মজুমদার, স্বাস্থ্য অধিদপ্তরের স্বাস্থ্য শিক্ষা ব্যুরোর লাইন ডিরেক্টর শরীফা বেগম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোয়াজ্জম হোসাইন, অতিরিক্ত পুলিশ সুপার শফিউল সরোয়ার বক্তব্য রাখেন।

সভায় লবন নিয়ে অধুনা গবেষণায় বেরিয়ে আসা তথ্যাদির উপর মূল ধারনা পত্র উপস্থাপন করেন স্বাস্থ্য শিক্ষা ব্যুরোর উপ-প্রধান আব্দুস সালাম। তিনি জানান, অসংক্রামক একাধিক জীবন ঘাতি রোগের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য লবন ব্যবহারের পরিমিতি এখন সময়ের দাবি।

গবেষণায় দেখা গেছে প্রয়োজনের চেয়ে বেশী লবন খাওয়ার কারণে মানব দেহে উচ্চ রক্তচাপের ঝুঁকি বেড়ে যাচ্ছে। এতে হৃদরোগের ঝুঁকিও বেড়ে যাচ্ছে। সুস্থ জীবন যাপনের জন্য প্রতিটি নাগরিককে লবন খাওয়ার পরিমাণ কমানোর পরামর্শ দেন তিনি।

তিনি জানান, আমাদের দেশে এক বছর বয়স থেকে ৭০ বছরের মানুষ পর্যন্ত সকলেই তার বয়সের চাহিদার তুলনায় প্রতিনিয়ত দেড় থেকে দুই গুণ লবন গ্রহণ করছে।

বক্তরা বলেন অতিরিক্ত লবনের কারনে শারীরিক বিভিন্ন জটিলতার বিষয়গুলো সাধারণ জনগণের মাঝে ব্যাপক জানাতে হবে। বিষয়টি ব্যাপকভাবে প্রচারনার উপর গুরুত্ব দিয়ে স্বাস্থ্য বিশেষজ্ঞগণ বলেছেন অতিরিক্ত লবন খাওয়ার কারনে উচ্চ রক্তচাপের আশংকা থাকে আর এই উচ্চ রক্তচাপের কারনেই বছরে বিশ্বে ৯০ লক্ষ লোকের মৃত্যু হচ্ছে, পাশাপাশি অন্যান্য জটিল রোগের সৃষ্টি করছে।

এ্যাডভোকেসী সভায় পার্বত্য জেলা রাঙামাটিতে অতিরিক্ত লবন ব্যবহার হতে বিরত থাকার জন্য জনগনকে সচেতন করার লক্ষ্যে তৃনমূল পর্যায়ে প্রচারনা, ক্ষুদ্র নৃ জনগোষ্ঠীর নিজস্ব ভাষায় সহজ পাঠ্য লিফলেট প্রচার, বিদ্যিালয় সমূহের প্রাত্যহিক সমাবেশে এই বিষয়ে শিক্ষার্থীদের মধ্যে প্রচারনার মতামত দেয়া হয়।

স্বাস্থ্য ও শিক্ষা ব্যুরো এবং রাঙামাটি জেলা সিভিল সার্জন কার্যালয়ের উদ্যোগে আয়োজিত এ্যাডভোকেসি সভায় জেলাধীন স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাগণ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, উপজেলা শিক্ষা অফিসার, বিভিন্ন সরকারি দপ্তরের প্রতিনিধি, শিক্ষক, এনজিও কর্মী ও গণমাধ্যম কর্মীরা অংশ নেন।