অবশেষে বাঙ্গালহালিয়া বাজারে ড্রেন পুণঃ নির্মাণের উদ্যোগ

363

॥ স্টাফ রিপোর্টার ॥

অবশেষে প্রসিদ্ধ বাজার বাঙ্গালহালিয়ায় পানি নিষ্কাশনের জন্য নতুন করে ড্রেন নির্মাণের উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। রাঙামাটি জেলার রাজস্থলী উপজেলার এই বাজারের পয়ঃ নিষ্কাশন ব্যবস্থার প্রতি কর্তৃপক্ষের অবহেলার কারণে ড্রেনের জায়গা বেদখল হয়ে যাচ্ছিল। এ নিয়ে দৈনিক রাঙামাটিতে গুরুত্বের সাথে সংবাদ প্রকাশ করা হয়। সংবাদের পর অবশেষে ড্রেন নির্মাণের গ্রহণ করায় খুশি বাজারের ব্যবসায়ীসহ স্থানীয় বাসিন্দারা। চলতি বর্ষা মৌসুমেই ড্রেনটি নির্মাণের জন্য প্রকল্প হাতে নিয়েছে ইউপি চেয়ারম্যান ঞোমং মারমা।
এলাকাবাসী সূত্রে জানা যায়, বাজারের পিছনের দিকটা দীর্ঘ দিন ধরে জায়গার খালি পড়ে থাকায় শুকনো মৌসুমে এক শ্রেনীর মানুষ মাটি ভরাট করে পানি চলাচলের যায়গাগুলো দখলের প্রতিযোগিতায় নেমেেিলা। এমতাবস্থায় এলাকাবাসী ড্রেনটির জায়গাগুলো উদ্ধারের দাবিতে উপজেলা নিবার্হী অফিসারের নিকট একটি লিখিত অভিযোগ দায়ের করেন। অভিযোগটি বাঙ্গালহালিয়া ইউপি চেয়ারম্যানকে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দেন উপজেলা নিবার্হী কর্মকর্তা শেখ ছাদেক।

উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও বাজার পাড়ার বাসিন্দা নয়ন চৌধুরী বলেন, আমরা ছোট কাল থেকে দেখে আসছি ডাক বাংলা পাড়া ও বাজারের আশপাশ্বের পাড়ার বর্ষা মৌসুমের পানিগুলো উক্ত জায়গা দিয়ে চলাচল করত। কিন্তু কয়েক জন মিলে সরকারি খাস জায়গাটি দখল করার জন্য উঠে পড়ে লেগেছে। বিশেষ করে বর্ষা মৌসুমে পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকলে বাজারের পাশবর্তী এলাকায় ১ থেকে দেড় শত পরিবারের বসবাসকারীদের চরম দুর্ভোগে পড়তে হয়। এমনকি বর্ষার মৌসুমে পাহাড়ি ঢলের পানিগুলো বেড় হতে না পাড়ায়, মানুষের বসত ভিটায় হাঁটু সমান পানি ঠুকে গুদাম ঘর গুলো ভেঙ্গে পড়ে যাচ্ছে। নিরুপায় হয়ে অনেকে বাজারের মধ্যে ঘর ভাড়া নিয়ে থাকতে হয়েছে। বাঙ্গালহালিয়া বাজারে প্রধান সড়কেও হয় হাঁটু সমান পানি। বাজারের পাশ দিয়ে পানি নিষ্কাশনের ব্যবস্থা গ্রহণ করতে বাঙ্গালহালিয়া বাজারের পাশ্ববর্তী পরিবারগুলো উপজেলা নির্বাহী অফিসারের নিকট লিখিত অভিযোগ দায়ের করেছেন।

বাঙ্গালহালিয়া বাজার পরিচালনা কমিটির সভাপতি ও ৬নং ওয়ার্ডের ইউপি সদস্য জাহাঙ্গীর আলম চৌধুরী বলেন, বর্ষা শুরু হলে বাজারের আশপাশ্বের বসবাসরত পরিবার গুলোর যে দূর্ভোগ পোহাতে হয় তা চোখে না দেখলে বিশ্বাস করা বড় দায়। তাই পানি নিষ্কাশনের জন্য মাছ বাজারের পাশ দিয়ে বর্ষার আগেই ড্রেনটি নির্মাণের উদ্যোগ গ্রহণ করায় এলাকাবাসী খুব খুশি।

ইউপি চেয়ারম্যান ঞোমং মারমার বলেন, এলাকাবাসীর দীর্ঘদিনের দাবি পানি নিষ্কাশনের জন্য একটি ড্রেন নির্মাণের। তার পরিপ্রেক্ষিতে সরকারি খাস যায়গা দিয়ে পানি নিষ্কাশনের জন্য ড্রেনটি নির্মাণ করা হচ্ছে। তবে গত কিছুদিন আগে স্থানীয় কয়েকজন তাদের ক্রয় করা যায়গা বলে পানি চলাচলের যায়গা গুলো মাটি দিয়ে ভরাট করার পাঁয়তারা চালালে নির্বাহী অফিসারের নির্দেশ মোতাবেক মাটি ভরাটের কাজ বন্ধ করে দেয়া হয়।
বাঙ্গালহালিয়া বাজার চৌধুরী ও সাবেক উপজেলা চেয়ারম্যান থোয়াইসুইখুই মারমা বলেন, ৩২০নং খতিয়ানের অন্দরে আমরা পৈত্রিক সম্পতি ১.২১ একর জায়গা বাজার প্রতিষ্টানের উপরে কাঁচা বাজার ও মাছ বাজারের পিছন দিক থেকে খাস যায়গার উপর দিয়ে পানি নিষ্কাশনের জন্য ড্রেনটি নির্মাণের উদ্যোগ হাতে নিয়েছেন ইউপি চেয়ারম্যান। ড্রেনটি নির্মাণ করা হলে ডাকবাংলা পাড়া বাসী জলাবদ্ধতা থেকে মুক্তি পাবেন বলে আশা প্রকাশ করেন। তিনি আরো বলেন, ড্রেনের জায়গাটির পাশ দিয়ে কয়েক জন যায়গা ক্রয় করেছেন। ড্রেনের জায়গাটি দখলের পাঁয়তারা করে ব্যর্থ হয়ে আমার বিরুদ্ধে মিথ্যা ও ভিত্তিহীন অভিযোগ করছে। তবে বর্তমানে যেখানে পানি নিষ্কাশনের জন্য ড্রেন নির্মাণ করছে সে জায়গাটি ১৯২৫ দাগের মধ্যে নির্মিত হচ্ছে। তবে অভিযোগকারীদের ক্রয়কৃত জায়গাটি আমার বাজারের নালার অপর প্রান্তে স্থিত আছে বলে জানান।

তিনি আরো বলেন, বাঙ্গালহালিয়া বাজারে প্রধান সড়কে বান্দরবান টিকিট কাউন্টারে সামনে পানি বের হওয়ার জন্য রাস্তার মাঝখানে পূর্বের দুইটি পানি যাওয়ার পাইপ ছিলো। রাস্তা সংস্কারের সময় দুটি পাইপের মধ্যে একটি পাইপে কংকর পড়ে বন্ধ হয়ে যায়। যার ফলে বিশাল এলাকার পানি চলাচলে করতে ব্যাঘাত সৃষ্টি হচ্ছে। তাই দ্রুত গতীতে বাঙ্গালহালিায়া বান্দরবান সড়কের নিচের দুটি পাইপ পরিস্কার করার দাবি জানান এলাকাবাসী।