উচ্চমূল্যের ফল চাষে নানিয়ারচরে কৃষকদের উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ

150

॥ নানিয়ারচর প্রতিনিধি ॥

উচ্চমূল্যের ফল ড্রাগন, রাম্বুটান ও স্ট্রবেরি চাষ বৃদ্ধির মাধ্যমে নানিয়ারচরে কৃষকদের মাঝে আর্থ সামাজিক উন্নয়ন এবং পুষ্টি নিরাপত্তা অর্জন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসনের আয়োজনে এবং জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)র অর্থায়নে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

রোববার (১১ সেপ্টেম্বর) সকালে নানিয়ারচর উপজেলা পরিষদ হলরুমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ৩দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান প্রগতি চাকমা। এসময় নানিয়ারচর উপজেলা ভাইস চেয়ারম্যান মো. নুর জামাল হাওলাদার, মহিলা ভাইস চেয়ারম্যান আসমা আক্তার ও কৃষি কর্মকর্তা টিপু সুলতান, জাইকার উপজেলা ফ্যাসিলেটর ঝিনু চাকমাসহ প্রশিক্ষণার্থীরা উপস্থিত ছিলেন।

বক্তব্যে প্রধান অতিথি বলেন, আপনারা সাধারণত জুম চাষ, ধান চাষ ও বিভিন্ন ফলফলাদি চাষ করে থাকেন। পাশাপাশি বাড়ির পাশে আপনারা যদি উচ্চমূল্যের ফল ড্রাগন, রাম্বুটান ও স্ট্রবেরি চাষ করেন তাহলে অর্থনৈতিক মুক্তি পাবেন। স্বাবলম্বী হলে আপনারা সংসার পরিচালনার পাশাপাশি আপনাদের সন্তানকে উচ্চশিক্ষিত করতে পারবেন। পরে কৃষি কর্মকর্তা এসব উচ্চমূল্যের ফল আবাদ ও পরিচর্যা বিষয়ে কৃষকদের মাঝে প্রশিক্ষণ প্রদান করেন।