নানা কর্মসূচির মাধ্যমে রাঙামাটিতে জাতীয় সমবায় দিবস পালন

299

॥ স্টাফ রিপোর্টার ॥
“বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন” এই প্রতিপাদ্যে সারা দেশের ন্যায় শনিবার (৭ নভেম্বর) রাঙামাটিতে ৪৯তম জাতীয় সমবায় দিবস উদযাপিত হয়েছে। জাতীয় সঙ্গীতের মাধ্যমে জাতীয় ও সমবায় পতাকা উত্তোলন শেষে দিবসটি বেলুন ও পায়রা উড়িয়ে উদ্বোধন করেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান বৃষ কেতু চাকমা। এরপরে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সভাকক্ষে(এনেক্স ভবন) সকলে আলোচনাসভায় মিলিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যন বৃষ কেতু চাকমা। জেলা পরিষদ সদস্য ও সমবায় বিভাগের আহবায়ক ত্রিদীব কান্তি দাশের সভাপতিত্বে আলোচনাসভায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রাঙামাটি সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শহীদুজ্জামান মহসীন রোমান। এতে স্বাগত বক্তব্য দেন রাঙামাটি জেলা সমবায় কর্মকর্তা ইউছুফ হাসান চৌধুরী।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যন বৃষ কেতু চাকমা, ন্যায়ভিত্তিক সমাজ গঠন ও আয়-বৈষম্য পরিহার করে সমবায়ের মাধ্যমে এবং পারষ্পরিক সহযোগিতা, সম্মিলিত উদ্যোগ, বিশ্বাস ও মূল্যবোধের চর্চা করে সমবায় পদ্ধতিতে দেশকে এগিয়ে নেওয়ার আহ্বান জানান।

তিনি বলেন, সরকারের টেকসই উন্নয়ন প্রচেষ্টাকে সুনিশ্চিত করতে বিভিন্ন অর্থনৈতিক কর্মকান্ডে সমবায়ের আদর্শ ও মূল্যবোধকে সমুন্নত রাখতে হবে। বিভিন্ন প্রতিষ্ঠানের মুখাপেক্ষী না হয়ে সমবায়ী পূঁজি স্বল্প সুদে ক্ষুদ্র ব্যবসায়ীদের মাঝে বিতরণ করে উদ্যোক্তা সৃষ্টি করার মাধ্যমে এলাকাভিত্তিক আত্বকর্মসংস্থান সৃষ্টি, কৃষি উৎপাদন বৃদ্ধি, কৃষি পণ্য বাজারজাতকরণ এবং আয় বৃদ্ধিমূলক প্রকল্প বাস্তবায়ন করার পরামর্শ প্রদান করেন তিনি। পরে জেলার ১০টি সমবায় সমিতিকে সম্মানী ভাতার চেক বিতরণ করেন অতিথিরা।