নানিয়ারচরে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে বৌদ্ধ পূর্ণিমা উদযাপিত

388

॥ স্টাফ রিপোর্টার ॥

শুভ বুদ্ধ পর্ণিমা উপলক্ষে নানিয়ারচর উপজেলায় রতœাংকুর বৌদ্ধ বিহারে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানে দায়ক দায়িকার উদেশ্যে ধর্মীয় দেশনা প্রদান করেন, ফুরমোন আন্তর্জাতিক ভাবনা কেন্দ্র সাপছড়ির অধ্যক্ষ পরম শ্রদ্ধেয় ভীগো মহাস্থবীর ও রতœাংকুর বৌদ্ধ বিহারে অধ্যক্ষ বিশুদ্ধানন্দ মহাস্থবির।

পাশাপাশি দিবসটি ঘিরে যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় বৌদ্ধ বিহার ও শাখা বন বিহারগুলোতে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানমালার আয়োজন করা হয়। বুদ্ধ পূজা, পিন্ডদান, প্রাতঃরাশ, অষ্টপরিস্কার দান, সংঘদান, বুদ্ধমুর্তি দান, প্রদীপ পূজাসহ দিনব্যাপী কর্মসূচী পালিত হচ্ছে। এ

রতœাংকুর বৌদ্ধ বিহারে ধর্মীয় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, পার্বত্য উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা। এসময় রাঙামাটি জেলা পরিষদ সদস্য ইলিপন চাকিমা, নানিয়ারচর থানার ওসি সুজন হালদার, বিহার পরিচালনা কমিটির সভাপতি কমল কান্তি চাকমা, পুজনীয় ভিক্ষু সংঘ ও দায়ক দায়িকারা উপস্থিত ছিলেন।

এ সময় বৌদ্ধ ধর্মীয় গুরুরা এই বুদ্ধ পূর্ণিমার মধ্যদিয়ে সকল প্রকার লোভ, হিংসা, মোহ সংঘাতসহ যাবতীয় খারাপ কাজ পরিহার করে সৎ পথে চলতে ও মৈত্রীপূর্ণ মনোভাব নিয়ে একে অপরে সুখে-শান্তিতে বসবাস করার হিতোপদেশ প্রদান করেন।

এছাড়াও অন্যান্য বৌদ্ধ বিহারগুলোতে প্রদীপ প্রজ্বলন, শান্তি ও মঙ্গল শোভাযাত্রা, ধর্মীয় আলোচনা সভা, সমবেত প্রার্থনা, আলোচনা সভা ও বুদ্ধ পূজা, পিন্ডদান, প্রাতঃরাশ, পঞ্চশীল গ্রহণ, সংঘদান, অষ্টপরিষ্কার দান, বুদ্ধমূর্তি দান, প্রদীপ পূজাসহ দিনব্যাপী কর্মসূচি পালিত হচ্ছে। এসময় পৃথিবীর মানব জাতির শান্তি ও মঙ্গল কামনায় বিশেষ প্রার্থনা করা হয়।

এসময় নানিয়ারচর রতœাংকুর বৌদ্ধ বিহারে ধর্মীয় অনুষ্ঠানে বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার পূর্ণার্থী দায়ক দায়িকা অংশগ্রহণ করেন।