নানিয়ারচরে পার্বত্য মন্ত্রণালয় ও ইউএনডিপি’র ত্রাণ বিতরণ

328

॥ মাহাদী বিন সুলতান ॥
চলমান করোনা (কোভিড-১৯) ভাইরাসজনিত মহামারীর ফলে চরমভাবে ক্ষতিগ্রস্ত হওয়া জনগোষ্ঠীর পাশে দাঁড়ালো পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় ও ইউএনডিপি। রোববার (২৬ জুলাই) সকাল ১০ টায় নানিয়ারচর উপজেলা পরিষদ প্রাঙ্গণে করোনায় জীবনযাত্রায় বিরুপ প্রভাব ফেলেছে এবং এমন ঝুঁকিপূর্ণ জনগণের মাঝে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় ও জাতিসংঘ উন্নয়ন সংস্থা (ইউএনডিপি) সহযোগিতায় ত্রাণ সহায়তা সামগ্রী বিতরণ করেন নানিয়ারচর উপজেলা নির্বাহী কর্মকর্তা শিউলি রহমান তিন্নী।

এসময় উপস্থিত ছিলেন, নানিয়ারচর উপজেলা পরিষদ চেয়ারম্যান প্রগতি চাকমা, ভাইস চেয়ারম্যান নুরুজ্জামান হাওলাদার, মহিলা ভাইস চেয়ারম্যান আসমা আক্তার, নানিয়ারচর থানার অফিসার ইনচার্জ মোঃ সাব্বির হোসেন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল ওহাব হাওলাদার, প্রোগ্রাম অফিসার বিহিত বিধান খীসা, অনুপম চাকমা প্রমূখ।

ত্রাণ সামগ্রী বিতরণকালে অসহায়, দুস্থ ও কর্মহীন ১০৩১ টি পরিবারের মাঝে ১৫ কেজি চাল, ২ কেজি ডাল, ১ কেজি লবন, ১ লিটার সয়াবিন তৈল, ১ কেজি পেয়াজ, ৫ কেজি আলু, ২ টি সাবান, ৭ প্যাকেট সবজি বীজ, ৪ পিস মাস্ক ও করোনা প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ২ টি পোষ্টারসহ একটি করে প্যাকেট প্রদান করা হয়।

এ বিষয়ে অনুপম চাকমা বলেন “ইউএনডিপি’র কারিগরী সহায়তায় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক বাস্তবায়নাধীন স্ট্রেনদেনিং ইনক্লুসিভ ডেভেলপমেন্ট ইন চিটাগাং হিল ট্রাক্টস (এসআইডিসিএইসটি)’র আর্থিক সহযোগিতায় চলমান চিটাগাং হিল ট্রাক্টস ওয়াটারশেড কো-ম্যানেজমেন্ট অ্যাক্টিভিটি প্রকল্প এবং ডানিডা’র অর্থায়নে চলমান প্রকল্প সমূহের তহবিল ও ইউএনডিপির নিজস্ব তহবিল হতে এ কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে।

ৎতিনি আরো জানান, এই সলিডারিটি প্যাক বিতরণ কার্যক্রম গত ২৩শে জুলাই থেকে শুরু হয় এবং আগামী ২৫শে আগস্ট পর্যন্ত রাঙামাটি জেলার বিভিন্ন স্থানে অব্যাহত থাকবে। ২৯ হাজার দুস্থ ও ঝুঁকিপূর্ণ পরিবারের মাঝে এই সলিডারিটি প্যাক বিতরণ করা হবে বলে জানান তিনি।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ, জেলা প্রশাসক, জেলার সংশ্লিষ্ট ১০টি উপজেলা প্রশাসনের সার্বিক তত্ত্বাবধানে এবং স্থানীয় সকলের সাথে আলোচনাক্রমে উপকার ভোগীদের তালিকা চূড়ান্ত করা হয়।