নানিয়ারচরে বহিরাগতদের স্বাস্থ্যবিধি নিশ্চিত হচ্ছে না

365

॥ নানিয়ারচর প্রতিনিধি ॥
দেশে করোনা ভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ায় জরুরী সেবা প্রতিষ্ঠান ছাড়া সব অফিস ও কারখানা অর্ধেক জনবল দ্বারা পরিচালনা, উপাসনালয়ে স্বাস্থ্যবিধি মানা, জনসমাগম সীমিতকরণ এবং গণপরিবহনে ধারণ ক্ষমতার অর্ধেক যাত্রী পরিবহনসহ ১৮দফা নির্দেশনা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। কিন্তু নানিয়ারচর উপজেলায় মৌসুমী ফল আনারসসহ কাঁচামাল পরিবহণে দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসছে চালক ও পরিবহণ শ্রমিক এবং ব্যাবসায়ীরা।

মঙ্গলবার (৩০শে মার্চ) উপজেলার বিভিন্ন এলাকায় ঘুরে দেখা যায় দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা এসব পরিবহণ চালক-শ্রমিক ও ব্যবসায়ীরা পণ্য ক্রয় ও পরিবহণে স্থানীয় কৃষকদের থেকে সামাজিক দূরত্ব বজায় না রেখেই অবাধে ক্রয়-বিক্রয় সম্পন্ন করছে।

স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, ঢাকা, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, নারায়ণগঞ্জসহ দেশের বিভিন্ন অঞ্চলে মৌসুমী ফল আনারস পৌঁছে যাচ্ছে। কিন্তু করোনা পরিস্থিতিতে এসব অঞ্চল থেকে আগতদের নিয়ে ভাবনায় পড়তে হচ্ছে। করোনার ২য় ঢেউ থেকে নানিয়ারচর উপজেলাকে করোনা মুক্ত রাখতে এখনই বহিরাগতদের থেকে স্থানীয়দের সামাজিক দূরত্ব নিশ্চিত করতে হবে বলে জানান তারা।

এবিষয়ে নানিয়ারচর উপজেলা নির্বাহী অফিসার শিউলি রহমান তিন্নী বলেন, নানিয়ারচর উপজেলাকে করোনামুক্ত রাখতে প্রশাসন বদ্ধপরিকর। বিগত সময়ের মত আমরা বহিরাগত চালক, পরিবহণ শ্রমিক ও ব্যাবসায়ীদের সীমিত চলাচল এবং সামাজিক দূরত্ব নিশ্চিত করতে কাজ করে যাচ্ছি। এছাড়াও বাইরে থেকে আসা এসব ট্রাক চালক-শ্রমিক ও ব্যবসায়ীদের লোক সমাগম থেকে দূরে রাখার ব্যবস্থা নেওয়া হচ্ছে। তিনি আরো জানান, বিভিন্ন জেলা থেকে আসা এসকল পরিবণগুলোকে জীবাণুনাশক স্প্রের মাধ্যমে জীবাণুমুক্ত করে উপজেলায় প্রবেশ করানোর বিষয়ে ব্যবস্থা নেওয়া হচ্ছে।