পঞ্চদশ সংশোধনী আইন বাতিল করে পার্বত্য চট্টগ্রামকে স্বায়িত্তশাসিত অঞ্চল ঘোষণার দাবি

352

স্টাফরিপোর্ট- ১ জুলাই ২০১৮, দৈনিক রাঙামাটি (সংবাদ বিজ্ঞপ্তি):  বিতর্কিত পঞ্চদশ সংশোধনী আইন বাতিল করে পার্বত্য চট্টগ্রামকে স্বায়িত্তশাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করার দাবি জানিয়েছে পার্বত্য চট্টগ্রামের আঞ্চলিক সংগঠন ইউনাইটেড পিপল্স ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) ও তার সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। গত শনিবার ৩০ জুন ২০১৮ সকাল ১০টায় খাগড়াছড়ি জেলা সদর স্বনির্ভর বাজারস্থ ইউপিডিএফ কার্যালয়ের সামনে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে বক্তারা এ দাবি জানান।

সমাবেশে জেলার বিভিন্ন স্থান থেকে সহশ্রাধিক ছাত্র-যুব-নারী ও বিভিন্ন শ্রেণী জনতা অংশগ্রহণ করেন। পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি), গণতান্ত্রিক যুব ফোরাম (ডিওয়াইএফ) ও হিল উইমেন্স ফেডারেশন (এইচডবিøউএফ) খাগড়াছড়ি জেলা শাখার উদ্যোগে আয়োজিত সমাবেশে গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা শাখার সহসভাপতি পলাশ চাকমার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রতন স্মৃতি চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন ইউপিডিএফ খাগড়াছড়ি জেলা ইউনিটের সংগঠক  অংগ্য মারমা, পিসিপি খাগড়াছড়ি জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি তপন চাকমা ও হিল উইমেন্স ফেডারেশনের খাগড়াছড়ি জেলা শাখার সহ সাধারণ সম্পাদক অবনিকা চাকমা প্রমূখ।

সমাবেশের শেষে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি স্বনির্ভর বাজার থেকে শুরু করে নারাঙহিয়া রেড স্কোয়ার হয়ে চেঙ্গী স্কোয়ারে যেতে চাইলে উপজেলা পরিষদ কার্যালয়ের সামনে পৌঁছলে পুলিশের বাধা প্রদান করলে বিক্ষোভকারীদের সাথে পুলিশে প্রায় আধা ঘন্টাব্যাপী মুখ-মূখী অবস্থান নেয় এবং বিক্ষোভকারীরা বিভিন্ন ¯েøাগানের মধ্যে দিয়ে প্রতিবাদ জানান। পরে সেখান থেকে ফিরে নারাঙহিয়া রেড স্কোয়ার রাস্তা দিয়ে উপালী পাড়া-মধ্য খবংপুয্যা-দশবল হয়ে আবার স্বনির্ভর বাজারে গিয়ে শেষ হয়।

সমাবেশ শেষে বাড়ীতে ফেরার পথে খাগড়াছড়ি জেলা মহালছড়ি উপজেলা বদানালা এলাকায় সংস্কারপন্থী সন্ত্রাসীরা অংশগ্রহণকারীদের লক্ষ্যে করে ফাকা গুলি ছুড়েছে বলে অভিযোগ করা হয়।

বার্তা প্রেরক- রুপেশ চাকমা
সাংগঠনিক সম্পাদক- গণতান্ত্রিক যুব ফোরাম, খাগড়াছড়ি জেলা শাখা।

পোস্ট করেন- শামীমুল আহসান, ঢাকা ব্যুরো প্রধান